আইন-আদালত

আইনজীবীদের ভুলের কারণে খালেদা জিয়া জেলে : আইনমন্ত্রী

বিএনপির আইনজীবীদের ভুলের কারণে বেগম খালেদা জিয়া আজ জেলে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

Advertisement

তিনি বলেন, বিচার বিভাগ, আইন-কানুন সবই নিজস্ব গতিতে চলে। এখানে সরকারের হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। আইনজীবীদের ভুলের কারণে খালেদা জিয়া আজ জেলে। আইনজীবীরা আইনি প্রক্রিয়ায় না লড়ে বরং সরকারকে দোষারোপ করে যাচ্ছেন।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল জাস্টিস কো-অর্ডিনেশন কমিটির (এনজেসিসি) উদ্যোগে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব তিনি একথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগের নির্দিষ্ট আইনের মাধ্যমেই খালেদা জিয়ার বিরুদ্ধে অন্যান্য মামলাগুলোও পরিচালিত হবে।

Advertisement

খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে তিনি বলেন, নিম্ন আদালতের নথিপত্র (এলসিআর) দেখার ক্ষমতা আদালতের রয়েছে। এখানে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি।

আইনমন্ত্রী বলেন, দেশে বিদ্যমান মামলা জট নিরসনে মামলা ও বিচার প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় সাধন করে ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিতে এনজেসিসি গঠন করা হচ্ছে।

আনিসুল হক বলেন, মামলা জট না কমাতে পারলে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা আসবে না। জট কমলে আস্থা বাড়বে। আইনের শাসন প্রতিষ্ঠায় সক্ষম হবো। ৩৩ লাখ মামলা জটের পেছনে সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতাকে দায়ী করে তিনি বলেন, সে সমন্বয় সাধনে এনজেসিসি আজ উদ্বোধন করা হলো। সব সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা একসঙ্গে বসে মামলা জট নিরসন ও ন্যায়বিচার প্রাপ্তির লক্ষ্যমাত্রা নির্ধারণে এনজেসিসি পদক্ষেপ ও কৌশল নির্ধারণ করবে বলে আশা করেন মন্ত্রী।

তিনি বলেন, বিদ্যমান প্রিজন অ্যাক্ট ১৮৯৪’ সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। কেননা ১২৪ বছর আগের কলোনিয়াল আইনটি আমাদের শাস্তি দেয়ার জন্যই তখন করা হয়েছিল। তাই আইনটি সংশোধন করে আমরা প্রিজন অ্যান্ড কারেকশনাল সেন্টার অ্যাক্ট ২০১৮ করতে চাচ্ছি।

Advertisement

আইনমন্ত্রী বলেন, কোনো ব্যক্তি অপরাধ করে কারাগারে এলে যেন সে এখানে নিজেকে সংশোধনের সুযোগ পায় তার উপযোগী করেই আইন প্রণয়ণে কাজ চলছে। নিজেকে সংশোধন করে কারা মুক্তির পর যেন ব্যক্তি স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে আইনে সে দিকটি গুরুত্ব দেয়া হচ্ছে।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিব (মতামত) উম্মে কুলসুম, একই বিভাগের যুগ্ম-সচিব (প্রশাসন) বিকাশ কুমার সাহা, আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক মো. মোখলেসুর রহমান ও সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মো. জাকির হোসেন।

এফএইচ/জেএইচ/পিআর/এমএস