জাতীয়

পল্লীর গরিব মানুষের আয় বাড়াতে আইন পাস

পল্লী এলাকার গবির মানুষের আয় বাড়ানো এবং কর্মসংস্থানের জন্য পল্লী উন্নয়ন তহবিল, প্রকল্প ব্যবস্থাপনা তহবিল ও বোর্ড পরিচালনা তহবিল গঠনের ক্ষমতা দিয়ে ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিল-২০১৮’ পাস করেছে জাতীয় সংসদ।

Advertisement

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার সংসদে বিলটি পাস হয়। এটি পাস করার প্রস্তাব করেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা। এর আগে বিলের ওপর আনীত সংশোধনী, জনমত যাচাই -বছাইয়ের জন্য কমিটি পাঠানোর প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

১৯৮২ সালে প্রণীত ‘বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ড অর্ডিন্যান্স-১৯৮২ বাতিল করে বাংলায় সংশোধিত আকারে নতুনভাবে আইনটি করা হয়। আগে বিধান ছিল বছরে ছয়বার ও দুই মাসে একবার সভা করবে বোর্ড। নতুন আইনে তা পরিবর্তন করে প্রতি ৬ মাসে একটি সভা করার বিধান যুক্ত হয়। এছাড়া বোর্ডের বৈঠকে কোরাম সংকট কাটাতে এক তৃতীয়াংশ সদস্যের উপস্থিতি কোরাম নির্ধারণ করা হয়। আগে ৫ জনের কম হলে কোরাম হত না।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, সরকারের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে আরও শক্তিশালী ও সক্রিয় করার জন্য এর আইনি কাঠামো শক্তিশালী করা প্রয়োজন। ১৯৮২ সালের অধ্যাদেশের মাধ্যমে পরিচালিত বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের যাবতীয় কার্যক্রমকে আইনের আওতায় আনার লক্ষ্যে আইনটি করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

Advertisement

এইচএস/জেডএ/পিআর