জাতীয়

শিশুদের কল্যাণে উদারতার পরিচয় দিচ্ছে সরকার

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাসের প্রচেষ্টায় এবং শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই সরকার বাংলাদেশে শিশু বাজেট বরাদ্দ করেছে। এর আগে কোনো সরকার এ ধরনের বাজেট বরাদ্দ দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিশুদের কল্যাণে সবসময় উদারতার পরিচয় দিয়েছে এবং এখনও দিচ্ছে।

Advertisement

সোমবার জাতীয় সংসদ ভবনে আইপিডি সম্মেলন কক্ষে শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাস এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত ‘শিশুর প্রতি সহিংসতা বন্ধে বাংলাদেশ সরকারের বাজেট বরাদ্দ’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাসের সভাপতি সংসদ সদস্য মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে আলোচনায় আরও অংশ নেন সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি, কাজী রোজী, শামছুল আলম দুদু, রিফাত আমিন,আয়েশা ফেরদৌস, কামরুন্নাহার চৌধুরী, আখতার জাহান, ওয়ার্ল্ড ভিশনের ন্যাশনাল ডিরেক্টর ফ্রেড উইটিভিন প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভোলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. আবু ইউসুফ।

ডেপুটি স্পিকার বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয় তা সঠিকভাবে সময়মতো শিশুদের কল্যাণে যাতে খরচ হয় সেজন্য মন্ত্রণালয়ের নজরদারি আরও বৃদ্ধি করা প্রয়োজন। এ সময় শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যয় নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা আরও বেশি জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার।

Advertisement

প্রতিবন্ধী ফাউন্ডেশনের কার্যক্রমকে আরও বেশি বেগবান করার জন্য শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাসকে সরেজমিনে ফাউন্ডেশনের কার্যক্রম পরিদর্শন করার ওপর গুরুত্বারোপ করেন তিনি। এনজিওগুলোকে প্রতিবন্ধীদের উন্নয়নে গৃহীত কার্যক্রমকে শুধু প্রফেশনাল কার্যক্রমের বিষয়বস্তুতে পরিণত না করে দায়িত্বের সঙ্গে কাজ করা এবং প্রতিবন্ধীদের প্রতি আরও বেশি যত্নশীল হবার আহ্বান জানান ডেপুটি স্পিকার।

এইচএস/জেডএ/এমএস