জাতীয়

দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন গড়তে হবে : দুদক চেয়ারম্যান

তরুণদের নিয়ে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

Advertisement

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি নিরসন করা একটি সামাজিক লড়াই। সামাজিকভাবে ঐক্যবদ্ধ হয়ে দুর্নীতির বিরুদ্ধে দেশে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ আন্দোলনের মাধ্যমে দেশে দুর্নীতি রোধ করতে হবে। এ জন্য তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। তরুণরাই পারে দেশের দুর্নীতি কমাতে। এ জন্য আমাদের (দুদক) পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে। দুদক চেয়ারম্যান বলেন, দেশে সুশাসনের অভাব রয়েছে। দুর্নীতি কমাতে হলে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। দুদক কোনো বিদেশি প্রতিষ্ঠান বা সরকারি প্রতিষ্ঠান নয়, এটি জনগণের। তাই জনগণের প্রচেষ্টায় বাংলাদেশের দুর্নীতি নিমূল করতে হবে। অপরাধী যেই হোক দুদক কাউকে ছাড় দেবে না। প্রয়োজনে দুদকের সমালোচনা করারও আহ্বান জানান তিনি।

সনাক-স্বজন, ইয়েস-ইয়েস ফ্রেন্ডস, ওয়াইপ্যাক জাতীয় সম্মেলন-২০১৮ অনুষ্ঠানে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান স্বাগত বক্তব রাখেন। তিনি বলেন, দেশে এক সময় দুর্নীতি নিয়ে মানুষের মধ্যে তেমন সচেতনতা ছিল না। টিআইবি এ বিষয়ে সচেতন করেছে। বর্তমানে সরকারও দুর্নীতি বিরোধী কার্যক্রম পরিচালনা করছে। দেশের তরুণ সমাজ পারে আমাদের সফলতার দ্বার প্রান্তে পৌঁছে দিতে উল্লেখ করে তরুণদের এগিয়ে নিতে সার্বিক সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে টিআইবির প্রাক্তন চেয়ারপরসন ও সদস্য এম হাফিজউদ্দিন খান, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আইমান সাদিক, তরুণ উদ্যোক্তা তানিয়া ওয়াহাব প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

 

এএ/এমএইচএম/আরএস/জেআইএম