আন্তর্জাতিক

যুদ্ধবিরতির মধ্যেও সিরিয়ায় বিমান হামলা

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে শনিবার যুদ্ধবিরতির সিদ্ধান্ত হওয়ার কয়েক ঘন্টা পরেও বিদ্রোহী অধ্যূষিত অঞ্চলে হামলা চালিয়েছে সিরীয় বাহিনী। রাজধানী দামেস্কের পার্শ্ববর্তী পূর্ব ঘৌটায় গত এক সপ্তাহে সিরিয়ার সরকারী বাহিনীর বোমা হামলায় পাঁচশোর বেশী মানুষ নিহত হয়েছে। খবর বিবিসি।

Advertisement

যুদ্ধবিধ্বস্ত এলাকায় ত্রাণ ও চিকিৎসাসেবা পৌঁছানোর লক্ষ্যে ৩০ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। রোববার যুদ্ধবিরতির সিদ্ধান্তকে সম্মান জানাতে সিরিয়ার ওপর চাপ প্রয়োগ করতে রাশিয়াকে অনুরোধ করেছে ফ্রান্স ও জার্মানি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে জাতিসংঘের সিদ্ধান্ত বাস্তবায়নে সহযোগিতা করার অনুরোধ জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এবং ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। তবে যুদ্ধবিরতির সমঝোতা অনুযায়ী, ইসলামী জঙ্গী গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখতে পারবে সিরিয়া ও রুশ সেনাবাহিনী।

শনিবার নিউ ইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির সিদ্ধান্তের কয়েক ঘন্টা পরেই বিদ্রোহী অধ্যূষিত এলাকায় হামলা চালায় সিরীয় বাহিনী। ত্রাণ সংস্থা সিরিয়ান অ্যামেরিকান মেডিক্যাল সোসাইটি বিবিসিকে জানিয়েছে, তাদের একটি হাসপাতালে আসা রোগীদের উপসর্গ দেখে ধারণা করা হচ্ছে যে এখানে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে।

Advertisement

পূর্ব ঘৌটার নিয়ন্ত্রণ নেয়ার লক্ষ্যে সিরীয় বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে বলে রোববার সরকারি ও বিদ্রোহী পক্ষ থেকে জানানো হয়েছে। এর মধ্যে ইরান জানিয়েছে, তারা যুদ্ধবিরতির সিদ্ধান্তকে সম্মান করবে, তবে যুদ্ধবিরতির আওতার বাইরে থাকা অঞ্চলে ইসলামী জঙ্গীগোষ্ঠীগুলোর বিরুদ্ধে আগ্রাসন অব্যাহত রাখবে তারা।বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রধান সমর্থক ইরান ও রাশিয়া ।

পূর্ব ঘৌটার বিদ্রোহীরা বেশ কয়েকটি ভাগে বিভক্ত। জাতিসংঘের যুদ্ধবিরতির খসড়ায় ইসলামিক স্টেট, আল কায়েদা ও নুসরা ফ্রন্ট অন্তর্ভূক্ত নেই। নুসরা ফ্রন্ট পূর্বে আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত ছিল। বর্তমানে তারা হায়াত তাহরির-আল-শামস নামে কয়েকটি বিদ্রোহী গোষ্ঠীর জোট। সিরীয় সরকার বলেছে, হায়াত তাহরির-আল-শামসের উপস্থিতির কারণেই পূর্ব ঘৌটার দখল নিতে আগ্রাসন চালাচ্ছে তারা।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস পূর্ব ঘৌটাকে ভূপৃষ্ঠে নরক হিসেবে উল্লেখ করেছেন। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গত এক সপ্তাহে সিরিয়ার সরকারী বাহিনীর ক্রমাগত বোমা হামলায় পাঁচশোর বেশী সাধারণ মানুষ মারা গেছে। এদের মধ্যে ক,পক্ষে ১২১ জনই শিশু। তবে বেসামরিকদের ওপর আক্রমণের অভিযোগ বারবার অস্বীকার করছে সিরিয় সরকার। তাদের ভাষ্যমতে শুধুমাত্র সন্ত্রাসী ও জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধেই অভিযান চালাচ্ছে তারা।

টিটিএন/জেআইএম

Advertisement