জাতীয়

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের বহুজাতিক অনুশীলন শুরু সোমবার

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের উপর পরিচালিত বহুজাতিক ‘অনুশীলন শান্তিদূত-৪’ শুরু হচ্ছে আগামীকাল (সোমবার)। গাজীপুরের রাজেন্দ্রপুর অবস্থিত সেনানিবাসে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংয়ে (বিপসট) এ অনুশীলন শুরু হবে।

Advertisement

গ্লোবাল পিস সাপোর্ট অপারেশনস্ ইনিশিয়েটিভ (জিপিওআই) এর পৃষ্ঠপোষকতায় শান্তিরক্ষা কার্যক্রমের উপর পরিচালিত এটি একটি বহুজাতিক অনুশীলন। এ বিষয়ে গতকাল (শনিবার) ঢাকা সেনানিবাসে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরে (আইএসপিআর) সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে বিপসট-এর প্রধান প্রশিক্ষক ব্রিগেডিয়ার জেনারেল মো. তোফায়েল আহমেদ পিএসসি জানান, প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ অনুশীলনের উদ্বোধন করবেন। বাংলাদেশ সেনাবাহিনী ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ডের যৌথ আয়োজনে এই অনুশীলন চলবে আগামী ১২ মার্চ পর্যন্ত।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্রশিক্ষণ কার্যক্রমে বাংলাদেশসহ ২২টি দেশের মোট ১ হাজার ৩১৯ এর বেশি অংশগ্রহণকারী যোগদান করবেন। দেশসমূহ হচ্ছে- বাংলাদেশ, অস্ট্রেলিয়া, বসনিয়া-হারজেগভিনা, কানাডা, ফিজি, ঘানা, গ্রেট ব্রিটেন, ইন্দোনেশিয়া, জর্ডান, কির্গিজস্তান, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, নেপাল, নিউজিল্যান্ড, পেরু, ফিলিপাইন, রুয়ান্ডা, সেনেগাল, সিয়েরালিওন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, ইউএসএ এবং ভিয়েতনাম।

Advertisement

তোফায়েল আহমেদ আরও জানান, এ উপলক্ষে আগামী ২৭ ফেব্রুয়ারি দিনব্যাপী একটি স্ট্র্যাটেজিক লেভেল সেমিনার অনুষ্ঠিত হবে। দু’সপ্তাহ একটানা চলার পর আগামী ১২ মার্চ অনুশীলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী।

সংবাদ সম্মেলনে আইএসপিআর পরিচালক, মার্কিন সেনাবাহিনীর মেজর ক্যাসান্ড্রা গেসেকি এবং ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরএস/পিআর

Advertisement