প্রবাস

ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মায়ের ভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২-এ জীবন দিয়েছিল সালাম, বরকত, জব্বার, রফিকসহ নাম না জানা অনেকে। তাদের রক্তের বিনিময়েই আজকে মুখে মুখে বাংলা ভাষা। বাংলায় রচিত হচ্ছে হাজারও গান, কবিতা, নাটক, উপন্যাস আর অজস্র কথামালা।

Advertisement

শহীদদের স্মরণে সারা দেশে তৈরি হচ্ছে অসংখ্য শহীদ মিনার। দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

তেমনি অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় যথাযথ মর্যাদা উদযাপিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে বুধবার ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশনে আয়োজন করা হয় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের।

ভোরে প্রভাতফেরি দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। দূতাবাস প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন অস্ট্রেলিয়ায় নবনিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান। সুফিউর রহমান শহীদের স্মরণে হাইকমিশনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করেন।

Advertisement

সবাই শ্রদ্ধাভরে স্মরণ করেন ১৯৫২ সালে মাতৃভাষা প্রতিষ্ঠায় প্রাণ উৎসর্গকারী সব ভাষা শহীদদের। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য আলোচনা করা হয়। সন্ধ্যায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর স্থানীয় শিল্পী ও শিশু-কিশোরদের অংশগ্রহণে একুশের শোকগাথা নিয়ে পরিবেশন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

এমআরএম