একুশে বইমেলা

শিশু-কিশোরদের পছন্দ কল্পবিজ্ঞান

রূপকথার গল্প এখন আর ওভাবে টানে না। বড়দের শোনানো অবাস্তব সব গল্পও ভালো লাগে না। গুগুল ইউটিউব জামানা এখন শিশু কিশোরদের চিন্তা-চেতনা পাল্টে দিয়েছে। তাইতো পড়ালেখায়ও এর প্রভাব পড়েছে।

Advertisement

শিশু কিশোরদের কাছে এখন কল্পবিজ্ঞানই পছন্দের শীর্ষে। আগেকার দিনে শিশু-কিশোররা ছবি আঁকা, কার্টুন, ভূতের গল্প, রূপকথার গল্প পড়তো। কিন্তু এখন সেসবে আগ্রহ কমেছে অনেক।

রাজধানীর পল্টন থেকে আসা নাসিমা বেগমের সন্তান আরফান হোসেন চতুর্থ শ্রেণির ছাত্র। বইমেলায় এসে কিনেছে ‘বইটি হাতে নাও বিজ্ঞানী হয়ে যাও’। তার পছন্দ কল্পবিজ্ঞান। জানতে চাইলে আরফান হোসেন বলে, আমার কাছে সায়েন্স ফিকশন পড়তে ভালো লাগে। এরপর অন্যান্য।

শিশু কেন সবার আগে কল্প বিজ্ঞানকে স্থান দিয়েছে? জানতে চাইলে নাসিমা বেগম বলেন, আমাদের সময় আমরা বড়দের কাছ থেকে নানা ধরনের কাল্পনিক গল্প শুনতাম। ভালোও লাগতো। কিন্তু এখনকার ছেলে-মেয়েদের এসবে তেমন আগ্রহ নেই । সারাক্ষণ পড়ে থাকে মোবাইল, ট্যাব নিয়ে। তাই হয়তো তাদের পড়ালেখার রুচিতেও পরিবর্তন হয়েছে।

Advertisement

উদয়ন স্কুলের শিক্ষার্থী নাজিফা আক্তার বলে, আমার কাছে সব বইই ভালো লাগে। তবে কল্প বিজ্ঞান বেশি ভালো লাগে।

ওয়ার্ল্ড অব চিলড্রেন্স বুক’স-এর ম্যানেজার রাসেল মীর্জা বলেন, আসলে শিশু কিশোররা আজকাল অনেক বেশি ‘অ্যাডভান্সড’। তাই তাদের পড়ার রুচিতেও পরিবর্তন হয়েছে। এখন তাদের আর ওভাবে রূপকথার গল্প, কার্টুন ইত্যাদি টানে না। তারা কল্পবিজ্ঞানে ঝুঁকছে।

এমএইচ/এএসএস/এনএফ/পিআর

Advertisement