আন্তর্জাতিক

সোমালিয়ায় প্রেসিডেন্ট ভবনের কাছে বিস্ফোরণ : নিহত ১৮

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে দু’টি বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও বহু মানুষ। প্রেসিডেন্ট ভবনের কাছে একটি হামলার ঘটনা ঘটেছে। অপর হামলাটি চালানো হয়েছে, জাতীয় গোয়েন্দা সংস্থার কার্যালয়ের কাছে। খবর বিবিসি।

Advertisement

কর্মকর্তারা জানিয়েছেন, ওই দুই হামলার ঘটনায় পাঁচ হামলাকারীকে গুলি করে হত্যা করা হয়েছে। সোমালিয়ার জঙ্গি গোষ্ঠী আল শাবাব ওই হামলার দায় স্বীকার করেছে। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলাকারীদের একটি চেকপোস্টে বাধা দিতে পারেনি সেনাবাহিনী। তারপরেই ওই হামলার ঘটনা ঘটেছে। দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, একটি হোটেলের কাছে পার্ক করা একটি গাড়ি বিস্ফোরণ করা হয়েছে। আল শাবাব বলছে, তারা জাতীয় নিরাপত্তা বাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে। জঙ্গি সংগঠনটির এক মুখপাত্র জানিয়েছেন, দুটি গাড়িবোমা হামলা চালিয়েছে আত্মঘাতীরা।

জঙ্গিদের দাবি হামলার ঘটনায় ১৫ সেনা নিহত হয়েছে। পুলিশের এক মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, প্রেসিডেন্ট ভবনে অনেক সেনা সদস্য নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

Advertisement

এর আগে গত বছরের অক্টোবরে মোগাদিসু শহরে একটি ট্রাক বোমা হামলার ঘটনায় পাঁচ শতাধিক মানুষ নিহত হয়। কর্মকর্তারা ওই হামলার পেছনে আল শাবাবকে দায়ী করলেও জঙ্গি সংগঠনটির তরফ থেকে কোনো দায় স্বীকার করা হয়নি।

টিটিএন/পিআর