প্রবাস

একুশে বার্সেলোনা মিউনিসিপলের অনুষ্ঠান

কাতালান সরকারের উদ্যোগে প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে বার্সেলোনা মিউনিসিপল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পর দিন ২২ ফেব্রুয়ারী স্থানীয় মিউনিসিপল অফিসের হলরুমে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটিকে স্মরণ করা হয়।

Advertisement

অনুষ্ঠানে শ্রদ্ধাভরে স্মরণ করা হয় ভাষা শহীদদের। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুষ্ঠানের জন্য কাতালান ভাষায় তৈরি করা অফিসিয়াল লিফলেটে ভাষা আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরা হয়। কেন

স্থানীয় সময় বেলা ১১টায় শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বব্যাপী ভাষাবৈচিত্র রক্ষাকারী সংস্থা লেঙ্গুয়াপাক্সের প্রেসিডেন্ট মনিকা পেরেনিয়া প্যারেজ। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন বাংলাদেশী বংশদ্ভূত রাষ্ট্রবিজ্ঞানী ও ফাউন্ডেশন মাইগ্রা স্টুডিয়ামের রিসিপশন টেকনিক সানজা রাহমানসহ রোমানিয়া, ইটালিয়া, আফ্রিকা মহাদেশের বেনিন ও স্পেনের রিবাদেও অঞ্চলের আঞ্চলিক ভাষা প্রতিনিধিবৃন্দ।

এশিয়া অঞ্চলের মধ্যে বাংলাদেশকে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়। বাংলাদেশি কমিউনিটির পক্ষে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি কাতালোনিয়ার প্রেসিডেন্ট মাহারুল ইসলাম মিন্টু, সাংবাদিক মিরন নাজমুল, বাংলাদেশ সমিতির উপদেষ্টা আব্দুল আউয়াল ইসলাম, সংগঠক ও সমাজসেবক কামরুল মোহাম্মদ, জাফার হোসাইন ও এখলাছ মিয়া।

Advertisement

অনুষ্ঠানে ভাষা শহীদের স্মরণে তৈরি করা শহীদ মিনারের নকশার প্রদর্শন করা হয় এবং শহীদ মিনারের নকশার ‘থিম’ ব্যাখ্যা করা হয়। বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে বার্সেলোনায় একটি স্থায়ী শহীদ মিনার তৈরির দাবিও ওঠে।

সভায় অন্যান্য বিদেশি বক্তারা, বাংলা ভাষার ভাষা শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বাংলাদেশকে ধন্যবাদ জানান।

এনএফ/পিআর

Advertisement