একুশে বইমেলা

'দেশের মানুষের জন্য প্রতিবাদী কবিতা দরকার'

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ল্যাটিন আমেরিকায় অন্যায়ের বিরুদ্ধে যেভাবে কবিতা দিয়ে প্রতিবাদ করা হতো সেভাবে দেশেও প্রতিবাদ করা উচিত।

Advertisement

কিন্তু যদি কেউ প্রতিবাদ করে তাহলে বিরোধী দল খুশি হলেও সরকার বলবে ওকে আগে ধরে জেলে ভরো। যত কিছুই হোক না কেন তারপরেও দেশের জন্য দেশের মানুষের জন্য হলেও প্রতিবাদী কবিতা দরকার।

বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে মো. হুমায়ুন কবিরের প্রথম কাব্য গ্রন্থ ‘মা আমার মা’ র প্রকাশনা উৎসব ও আলোচনা সভায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটি আয়োজন করে প্রকাশনা প্রতিষ্ঠান মেলা।

মাহমুদুর রহমান মান্না বলেন, মা আমার মা কাব্য গ্রন্থে লেখক মনের মাধুরী মিশিয়ে গ্রন্থটি লিখেছেন। এমন বইয়ের মাধ্যেমে অনেক কিছু লেখা, প্রকাশ করা, সত্য তুলে ধরা সম্ভব। কিন্তু আজ দেশে সত্য কথার ভাত নেই। যে সত্য বলবে সে জেল খাটবে। তাকে জেলে ঢোকানো হবে। সেজন্য অনেক ক্ষেত্রেই ধীরে ধীরে সত্য উঠে যাচ্ছে।

Advertisement

দেশে কবিতা, সাংস্কৃতিসহ সব কিছুতে সরকার রাজনীতি খাটাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, সরকার দেশে যা ইচ্ছা তাই করছে। যাকে ইচ্ছা তাকে জেলে দিচ্ছে। কাউকে নির্জন কারাগারে রাখছে। কোথাও কোনো কিছু ঠিক নেই।

কবি-সাংবাদিক এরশাদ মজুমদারের সভাপতিত্বে প্রকাশনা উৎসব ও আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, কবি আসাদ চৌধুরী, কবি জাহাঙ্গীর ফিরোজ, কবি ফেরদৌসি মাহমুদ প্রমুখ।

এএস/এএইচ/জেআইএম

Advertisement