আন্তর্জাতিক

ব্যাংক জালিয়াতি : বিপুল আম্বানি গ্রেফতার

পিএনবি ব্যাংক জালিয়াতিতে অভিযুক্ত নীরব মোদীর সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা বিপুল আম্বানিকে গ্রেফতার করছে সিবিআই। বিপুল আম্বানি ছাড়াও সংস্থার আরও চার উচ্চপদস্থ কর্মকর্তাকে মঙ্গলবার গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Advertisement

এর আগে সিবিআই জালিয়াতির ঘটনায় জড়িতে অভিযোগে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের পাঁচ কর্মকর্তাকে গ্রেফতার করে। এরপর সেখান থেকে তদন্তের জাল মোদীর ঘরে গোটাতে শুরু করে সিবিআই। সোমবার নীরব মোদীর ফায়ার স্টার ডায়মন্ড সংস্থার কর্মকর্তা বিপুল আম্বানিকে জেরা করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

শিল্পপতি মুকেশ ও অনিল আম্বানির চাচার ছেলে বিপুল আম্বানি। ২০১৪ সালে থেকে বিপুল নীরব মোদীর কোম্পানির শীর্ষ কর্মকর্তা।

তদন্তে জানা গেছে, দেশে মোদীর লেনদেনের অনেকটাই তার পরিচালনায় হয়েছে। এক তদন্তকারী কর্মকর্তা জানিয়েছেন, জালিয়াতির ঘটনা সম্পর্কে বিপুল অনেক তথ্য জানেন। পিএনবি’র কাছ থেকে জালিয়াতি করে লেটার অফ আন্ডারটেকিং জোড়ার করার ঘটনাও জানেন তিনি।

Advertisement

মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজেই বিপুল কাজ শুরু করেছিলেন। রিলায়েন্সের ম্যানেজিং ডিরেক্টরের এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট হিসেবে তিনি দীর্ঘ সময় কাজ করেছেন। ২০০৯ পর্যন্ত টাওয়ার ক্যাপিটালের ডিরেক্টর হিসাবেও কাজ করেন। ২০১৪ সালে নীরব মোদীর সংস্থার সঙ্গে যুক্ত হন তিনি। সিবিআই জানিয়েছে, নীরব মোদীর সংস্থার তিন প্রধান হলেন-বিপুল আম্বানি, কবিতা মনকিকার ও অর্জুন প্যাটেল।

এআরএস/জেআইএম