প্রবাস

ফ্রান্সে একুশে বইমেলা সম্পন্ন

ব্যাপক উৎসাহ, উদ্দীপনার মধ্য দিয়ে ফ্রান্সে সম্পন্ন হয়েছে অমর একুশে বইমেলা। ‘শিক্ষা-সংস্কৃতি-ভাষার মর্যাদা রক্ষায় একুশের চেতনায় জেগে উঠো বিশ্ব তারুণ্য’ এ স্লোগানকে সামনে রেখে চতুর্থবারের মতো বইমেলা অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

সম্প্রতি প্যারিসের বাঙালি অধ্যুষিত গার্দ লিস্ট' এলাকায় এ মেলার উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া। বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখার উদ্যোগে অমর একুশের বইমেলা অনুষ্ঠিত হয়।

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভাষার গান, দেশাত্মবোধক গান, নৃত্য,পুঁথি পাঠ, কবিতা আবৃত্তি, প্রবাসী লেখক- পাঠক, ক্রেতা-বিক্রেতা আগতদের আড্ডা এবং মা-বাবার সঙ্গে আসা শিশুদের উচ্ছলতায় প্রাণবন্ত হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ।

যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি অ্যাডভোকেট রমেন্দু কুমার চন্দের সভাপতিত্বে একুশের চেতনা ও বর্তমান বাংলাদেশ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চলচ্চিত্রকার ও প্রযোজক আমিরুল আরহাম।

Advertisement

বিশেষ অতিথি হিসেবে ছিলেন ফরাসি লেখক ও ইতিহাসবিদ মাদাম লিসেল সিফে, কবি ও আবৃত্তিশিল্পী রবিশংকর মৈত্রী প্রমুখ। এছাড়া টেলিকনফারেন্সের মাধ্যমে যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল, সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার সভাপতি ইফতেখারুল হক পপলু, বইমেলা উদযাপন কমিটির আহ্বায়ক তানভীর সরকার শাওন, রাকিবুল ইসলাম, জবরুল আহমদ চৌধুরী লিটন, ম্যাডাম ক্লেয়ার, বাবলু হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

যৌথভাবে অনুষ্ঠান পরিচালনা করেন ফাহাদ রিপন ও গৌতম দাস। এবারের মেলায় তিনজন ফ্রান্স প্রবাসী লেখকের নতুন তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এর মধ্যে নূর আলমের প্রকৃতি নিয়ে ফরাসি ও ইংরেজি ভাষায় লেখা ফ্রান্স থেকে প্রকাশিত ‘কীর্তিনাশার তীরে’ বইটি অনেকের দৃষ্টি আকর্ষণ করে।

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণের মাধ্যমে মেলার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

ওয়াহিদুজ্জামান/এমআরএম/আইআই

Advertisement