খেলাধুলা

বছরের শেষ দিকে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল

চলমান বছরটি ব্যস্ততায় কাটবে ফুটবলারদের। বেশ কয়েকটি আন্তর্জাতিক আসর আছে বছরজুড়ে। আছে ফিফা ফ্রেন্ডলি ম্যাচও। লাল-সবুজ জার্সিধারীদের ব্যস্ততা শুরু হবে মার্চে লাওসের বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ দিয়ে, শেষ হবে বঙ্গবন্ধু কাপে। নভেম্বর কিংবা ডিসেম্বরে এ আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

Advertisement

জাতির জনকের নামের এ আন্তর্জাতিক টুর্নামেন্ট দিয়ে বছরটা শেষ করার ইচ্ছা দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটির। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ মঙ্গলবার জাগো নিউজকে বলেছেন, ‘নভেম্বর হোক কিংবা ডিসেম্বরে- এ বছর বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট হবেই। মার্চে আমাদের নির্বাহী কমিটির সভা আছে। ওই সভায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল নিয়ে আলোচনা হবে।’

বঙ্গবন্ধু গোল্ডকাপ আলোচনায় থাকে প্রতি বছরই। কিন্তু নানা কারণে আয়োজন করা যায় না। প্রায় ২ যুগ আগে যাত্রা শুরু করা এ টুর্নামেন্ট এখন অনিয়মিত। ২২ বছরে হয়েছে মাত্র চারটি আসর- ১৯৯৬, ১৯৯৯, ২০১৫ ও ২০১৬ সালে।

বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন তিন বছর আগে ঘোষণা দিয়েছিলেন, প্রতি জানুয়ারিতে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজনের। কিন্তু পর পর দুই বছর করলেও ধারাবাহিকতা থাকেনি। ফিফা ও এএফসির সূচির মধ্যে থেকে সময় বের করা কঠিন বলেই টুর্নামেন্ট নিয়মিত রাখা যাচ্ছে না।

Advertisement

দুই বছর আগে বাফুফের ঘটা করে ঘোষিত বর্ষপঞ্জিতে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল আয়োজনের সময় নির্ধারণ ছিল গত বছর ১১ থেকে ২৩ মার্চ। দুই দফা পিছিয়ে নতুন তারিখ নির্ধারণ করা হয়েছিল ১৮ থেকে ৩১ ডিসেম্বর। আয়োজন করতে না পারায় প্রতি বছর টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা থেকেও সরে আসতে হয়েছে বাফুফেকে। এখন তারা পঞ্চম আসর করতে চাচ্ছে এ বছরের শেষ দিকে।

গত বছর অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু ওর্ডকে নিয়োগ দেয়া হয়েছিল বঙ্গবন্ধু গোল্ডকাপ সামনে রেখে। দক্ষিণ এশিয়ার ভারত, নেপাল, মালদ্বীপ, ভুটান, মধ্য এশিয়ার উজবেকিস্তান, কিরগিজস্তান, তুর্কমেনিস্তান, আসিয়ানের মিয়ানমার, কম্বোডিয়া, মঙ্গোলিয়ার সঙ্গে যোগাযোগও করেছিল বাফুফে। কিন্তু জাতীয় দল প্রস্তুত না থাকায় আরেকটি বিপর্যয়ের আশঙ্কায় টুর্নামেন্ট পিছিয়ে দেয় তারা।

এবার দক্ষিণ এশিয়ার দুটি দেশের বেশি আমন্ত্রণ জানাবে না বাফুফে। কারণ, সেপ্টেম্বরেই ঢাকায় হবে সাফ চ্যাম্পিয়নশিপ। ভারত ও মালদ্বীপ ছাড়া এ অঞ্চলের অন্য কোনো দেশকে বঙ্গবন্ধু কাপে দেখা নাও যেতে পারে।

২৭ মার্চ লাওসের বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলবে জাতীয় দল। আগস্টে আছে এশিয়ান গেমস, মে-জুনে রমজান, সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু হবে অক্টোবরে। তাই নভেম্বর কিংবা ডিসেম্বর ছাড়া বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের সুযোগও নেই বাফুফের।

Advertisement

১১ এপ্রিল ঢাকায় বসছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন। ৭ দেশের সভাপতি এই এজিএমএ থাকবেন। তখনই ভারত ও মালদ্বীপের অংশ গ্রহণের বিষয় নিয়ে আলোচনা করবেন বাফুফে কর্মকর্তারা।

আরআই/এমএমআর/আইআই