খেলাধুলা

সবচেয়ে কম বয়সে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রশিদ খান

বয়স মাত্র ১৯ বছর ১৫৩দিন। নিজের দেশটাও ক্রিকেটে উঠে আসছে কেবল হাঁটি হাঁটি পা পা করে। রশিদ খান। আফগানিস্তানের রহস্যময় অফ স্পিনার। টেস্ট ঘরাণার সদস্য হয়েছে এখনও এক বছর হয়নি। এমনকি এখনও টেস্টই খেলা হয়নি আফগানদের।

Advertisement

কিন্তু যে অমিত সম্ভাবনা নিয়ে ক্যারিয়ার শুরু করেছেন, তাতে নিজের দেশের মত তো আর হাঁটি হাঁটি পা পা করে এগুবেন না তিনি। রশিদ খান তাই দুরন্ত গতিতেই এগিয়ে নিয়ে চলছেন নিজের ক্যারিয়ারকে। এই এতটুকুন বয়সেই কি না আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে নাম লিখে ফেললেন এই আফগান লেগ স্পিনার! জিম্বাবুয়ের বিপক্ষে দুরন্ত এক সিরিজ শেষে নিজের দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন তিনি।

অভিষেকের পরই নিজের জাত চিনিয়েছেন। রশিদ খানকে এখন বলা হয় 'ছোট দলের বড় তারকা'। আফগানিস্তানের এ লেগস্পিনার তার অর্জনের মুকুটে আরেকটি পালক যোগ করলেন এবার। ইতিহাসের সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিলেন তিনি।

রশিদ খান অবশ্য এককভাবে ওয়ানডে বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেননি। তার সঙ্গে রয়েছেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। তবে একটা দিক দিয়ে নিজেকে অনন্য এক উচ্চতায় তুলে ফেলেছেন আফগান স্পিনার।

Advertisement

মাত্র ৩৭ ওয়ানডের ক্যারিয়ারে ইতোমধ্যেই ৮৬টি উইকেট নিয়েছেন রশিদ খান। ক্যারিয়ারের প্রথম ৩৭ ম্যাচে এতগুলো উইকেট নেয়ার কীর্তি নেই ইতিহাসের আর কোনো বোলারের। শুধু তাই নয়, ইতিহাসের সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে ওয়ানডে বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠার কীর্তিও এখন ১৯ বছর বয়সী ক্রিকেটারের।

রশিদের দূরন্ত পারফরম্যান্সে ভর করেই সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে ৪-১ ব্যবধানে হারিয়েছে আফগানিস্তান। এ সিরিজে ১৬ উইকেট নেন এ লেগস্পিনার।

এমএমআর/আইএইচএস/আরআইপি

Advertisement