আন্তর্জাতিক

ইরাকে আইএসের হামলায় ২৭ সরকারপন্থী মিলিশিয়া নিহত

ইরাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অতর্কিত হামলায় ২৭ জন সরকারপন্থী মিলিশিয়া নিহত হয়েছে। ওই মিলিশিয়া গ্রুপটি সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, ইরাকের তেল সমৃদ্ধ কিরকুক প্রদেশের হায়িজা শহরে রোববার রাতে আইএসের অতর্কিত হামলায় হাসদ আল-সাবি এবং পপুলার মোবিলিজেশন ফোর্সের (পিএমএফ) ২৭ মিলিশিয়া নিহত হয়েছে। খবর আল জাজিরা।

Advertisement

স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, অতর্কিত হামলা চালিয়ে ৩০ জনকে হত্যার কথা স্বীকার করেছে আইএস। গত বছরের অক্টোবরের পর পিএমএফের এটাই ভয়াবহ হামলার ঘটনা।

গত বছরের ডিসেম্বরে আইএসের বিরুদ্ধে বিজয় ঘোষণা করেছিল ইরাক। তারপরে এ ধরনের হামলার ঘটনায় ইরাকে আইএসের অস্তিত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।

আইএসের বিরুদ্ধে যুদ্ধে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করে যাচ্ছে পিএমএফ। জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর পোশাক পরে ওই হামলা চালিয়েছে বলে জানানো হয়েছে। হামলার সময় হায়িজায় নিরাপত্তা অভিযান চালাচ্ছিল পিএমএফ।

Advertisement

ওই প্রদেশের এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, বেশিরভাগ মিলিশিয়া সদস্যর মরদেহ থেকে মাথা বিচ্ছিন্ন করেছে জঙ্গিরা। গত বছর জঙ্গিদের হাত থেকে মসুল, রামাদি এবং ফাল্লুজাহসহ বেশিরভাগ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে ইরাকি বাহিনী। চার বছরের বেশি সময় ধরে চলা সংঘাতে দেশটির বহু বাড়ি-ঘর, স্কুল এবং হাসপাতাল ধ্বংস হয়েছে। দেশটি তাদের ক্ষতিগ্রস্ত অবকাঠামো এবং অর্থনীতি পুনঃরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

টিটিএন/আরআইপি