খেলাধুলা

এক দিন পিছিয়ে যুব গেমসের উদ্বোধন ১০ মার্চ

এক দিন পিছিয়ে দেয়া হয়েছে প্রথম বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠান। ৯ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গেমস উদ্বোধনের তারিখ নির্ধারণ করেছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। সোমবার বিওএ জানিয়েছে, গেমসের চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠান হবে ১০ মার্চ। প্রধান অতিথি হিসেবে গেমস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠান এক দিন পেছাবে- এমন আভাস ছিল কয়েকদিন ধরে। কারণ, ৭ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আছে আবাহনী ও মালদ্বীপের নিউ রেডিয়েন্ট ক্লাবের মধ্যে এএফসি কাপের খেলা। উদ্বোধনী অনুষ্ঠানের জন্য স্টেডিয়াম প্রস্তুতি এক দিনে সম্ভব নয়। তাই উদ্বোধন পিছিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে বিওএ।

দেশের ক্রীড়ায় নতুন সংযোজন যুব গেমসের উদ্বোধনী অনুষ্ঠান জাঁকজমক করার পরিকল্পনাও নিয়েছে বিওএ। প্রচলিত আনুষ্ঠানিকতার পাশাপাশি লেজার শো এবং আতশবাজিও থাকবে অনুষ্ঠানে। দেশের খ্যাতিমান সঙ্গীত তারকাদের অংশগ্রহণে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। স্টেডিয়ামের ২টি স্থায়ী জায়ান্ট স্ত্রীন এবং অস্থায়ীভাবে ৬টি এলইডি বোর্ডে বাংলাদেশ যুব গেমসের জেলা ও বিভাগীয় পর্যায়ের হাইলাইটস দেখানো হবে।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৬৯ এর গণ অভ্যুত্থান, ঐতিহাসিক ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণ, মহান মুক্তিযুদ্ধকে ফুটিয়ে তুলবেন পারফরমাররা। উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী ৮টি বিভাগীয় ক্রীড়া দল সমূহের প্রায় ৩ হাজার ক্রীড়াবিদ এবং অফিসিয়াল অংশ নেবেন মার্চ পাস্টে।

Advertisement

বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বে ডিসিপ্লিন ২১টি। নতুন করে যুক্ত হয়েছে স্কোয়াশ। উদ্বোধনী অনুষ্ঠানের আগেই ফুটবলের প্রথম পর্বের খেলা শুরু হবে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে। সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

আরআই/এমএমআর/আইআই