খেলাধুলা

মার্করামকে নেতৃত্ব দেয়া ঠিক হয়নি : গ্রায়েম স্মিথ

মাত্র দুই ওয়ানডের অভিজ্ঞতা নিয়ে দক্ষিণ আফ্রিকার মতো দলের অধিনায়ক। এইডেন মার্করামকে দায়িত্ব বুঝিয়ে দেয়ার পর অবাক হয়েছিলেন অনেকেই। এবার এই সিদ্ধান্তের সমালোচনা করলেন প্রোটিয়া দলের অন্যতম সফল অধিনায়ক গ্রায়েম স্মিথ।

Advertisement

মার্করামকে অবশ্য পূর্ণকালীন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়নি। নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসিসের চোটে তাকে ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়। লক্ষ্য, ভবিষ্যতের অধিনায়ক গড়ে তোলা। তবে মাত্র ২৩ বছর বয়সে নেতৃত্ব পেয়ে প্রথম সিরিজেই ৫-১ ব্যবধানের হার দেখতে হয়েছে মার্করামকে। ভারতও সুযোগটা কাজে লাগিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জিতেছে।

গ্রায়েম স্মিথ নিজেও মাত্র ২২ বছর বয়সে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হয়েছিলেন। তারপরও এত কম বয়স্ক একজনকে অধিনায়ক করার সমালোচনা করছেন তিনি। স্মিথ মনে করছেন, অবশ্যই মার্করামকে দলে জায়গা করে নেয়ার সুযোগটা আগে দেয়া দরকার ছিল, তারপর শক্ত খেলোয়াড় হিসেবে গড়ে উঠলে অন্য কিছু ভাবা যেতো।

মার্করামকে অধিনায়কত্ব দেয়া সম্পর্কে স্মিথ বলেন, ‘আমার মনে হয়, এটা সঠিক সিদ্ধান্ত ছিল না। সবাই তার নেতৃত্ব নিয়ে কথা বলছে। সম্ভবত আমি এমনটা বললে খারাপ শোনাবে, কারণ আমি নিজেও খুব কম বয়সে নেতৃত্ব হাতে নিয়েছিলাম। আমার মনে হয়, এটা খন্ডকালীন ব্যাপার, পূর্ণমেয়াদে তাকে দায়িত্ব দেয়া হবে না। আমি বরং বলব, সে আগে দলে জায়গা পাকা করুক, চেষ্টা করুক এবং রান করুক।’

Advertisement

প্রথম তিন ম্যাচে ছিলেন না এবি ডি ভিলিয়ার্স। পরে তিনি ফেরেন। তিনি ছাড়াও হাশিম আমলা কিংবা জেপি ডুমিনির মতো অভিজ্ঞদের দায়িত্ব দেয়া যেতো, মনে করছেন স্মিথ, ‘খন্ডকালীন সময়ের জন্য, তিন ম্যাচ পর এবির দায়িত্ব নেয়া উচিত ছিল। তারা ডুমিনি কিংবা আমলাকে শুরুর দিকে দায়িত্ব দিতে পারতো। মার্করামকে দিতে পারতো দলে থিতু হওয়ার সুযোগ।’

এমএমআর/আইআই