খেলাধুলা

অলিম্পিক পদকে চোখ আরচারির নতুন কোচের

পঞ্চাশ বছর বয়সী এক জার্মান অলিম্পিক গেমসে পদক জয়ের স্বপ্ন দেখালেন বাংলাদেশকে। জার্মান এ ভদ্রলোকের নাম ফ্রেডরিক মার্টিন-বাংলাদেশের আরচারদের নতুন কোচ। জার্মানি ও চিলির সাবেক এ কোচ সোমবারই ৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন বাংলাদেশ আরচারি ফেডারেশনের সঙ্গে। চুক্তি সম্পন্নের পর অলিম্পিকে পদক জয়ের উচ্চাশার কথা শুনিয়েছেন তিনি।

Advertisement

সিটি গ্রুপের পৃষ্ঠপোষকতায় গত অক্টোবরে ‘তীর গো ফর গোল্ড’ পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ আরচারি ফেডারেশন। তার অংশ হিসেবেই এই হাই প্রোফাইল কোচ উড়িয়ে এনেছে তারা। বাংলাদেশ আরচারির আতুড় ঘর থেকে সম্পৃক্ত থাকা ভারতীয় কোচ নিশিথ দাসকে ছুটি দিয়ে নতুন এই কোচকে মিলন, রোমানদের দায়িত্ব দিয়েছে আরচারি ফেডারেশন।

সোমবার জার্মান কোচের সঙ্গে ফেডারেশন কাগজ-কলমে চুক্তিবদ্ধ হলেও দুই পক্ষের মনে মিলটা হয়েছিল মাস তিনেক আগেই। ডিসেম্বরে জাতীয় চ্যাম্পিয়নশিপ চলাকালীন নিজ খরচে ঢাকা ঘুরে গেছেন এ জার্মান। দেখে গেছেন বাংলাদেশের আরচারদের মান। সম্ভাবনার বীজ দেখেই তিনি সম্মত হয়েছেন বাংলাদেশের দায়িত্ব নিতে। এবার তার নতুন মিশন শুরু।

‘আমার লক্ষ্য বাংলাদেশকে এশিয়ায় একটা ভালো অবস্থানে নেয়া। ৫ বছরের জন্য স্বল্প মধ্যম ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা করবো। তীরন্দাজদের কঠোর পরিশ্রম করতে হবে। তারা সঠিকভাবে চললে স্বপ্নপূরণ সম্ভব। আমাদের লক্ষ্য থাকবে বিশ্ব আরচারিতে শক্ত ভিত গড়া, বিশ্ব র্যাংঙ্কিয়ে তীরন্দাজদের উন্নতি, আন্তর্জাতিক টুর্নামেন্টে সাফল্য আনা। ২০২০ টোকিও অলিম্পিকেই থাকবে আমাদের চোখ। চেষ্টা করবো টোকিওতে পদক জেতার।’-বলেছেন আরচারির নতুন কোচ ফ্রেডরিক মার্টিন।

Advertisement

বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপলেরও বিশ্বাস, সঠিক পরিকল্পনা ও তার বাস্তবায়ন ঘটাতে পারলে সাফল্য সম্ভব, ‘প্রায় আড়াই বছর সময় আছে। প্রশিক্ষণ দিয়ে তীরন্দাজদের মান বাড়াতে পারলে অলিম্পিকে পদক জেতা সম্ভব।’

ফ্রেডরিকের বাংলাদেশ অধ্যায় শুরু হবে আগামী ২ থেকে ৯ মার্চ ব্যাংককে তৃতীয় এশিয়ান গ্র্যান্ড প্রিক্স দিয়ে। এ দুই সপ্তাহে যতটা সম্ভব তীরন্দাজদের মান বাড়ানোর চেষ্টা করবেন নতুন কোচ। আগস্টের এশিয়ান গেমসের আগে ফিলিপাইন, তাইওয়ান ও বাংলাদেশে টুর্নামেন্টেও অংশ নেবেন তীরন্দাজরা। এ কয়টি আন্তর্জাতিক আসরেই কোচ বুঝতে পারবেন, এশিয়াডে বাংলাদেশের অবস্থান কোথায়। পরবর্তীতে সেভাবেই কর্ম পরিকল্পনা সাজাবেন জার্মান কোচ।

আরআই/এমএমআর/আইআই

Advertisement