প্রবাস

কানাডায় শিশুদের রঙ-তুলিতে ভাষা আন্দোলন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের অংশ হিসেবে বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেসের (বায়েস) উদ্যোগে কানাডার টরন্টোয় অনুষ্ঠিত হয়েছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

Advertisement

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় টরন্টোর বাঙালি শিশুরা রঙ-তুলিতে নান্দনিকভাবে ফুটিয়ে তোলেন মহান একুশ আর ১৯৫২ সালের বীরত্বগাথা-বাঙালির মহান ভাষা আন্দোলনকে। ১৭ ফেব্রুয়ারি টরন্টোর ডেনফোর্থ অ্যাভিনিউয়ের এক্সেস পয়েন্টে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্থানীয় এমপি, এমপিপি, সিটি কাউন্সিলর, বিপুলসংখ্যক প্রতিযোগী, অভিভাবক ও কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয় ছিল ‘আমার মাতৃভাষা, আমার গর্ব।’ প্রায় ৫০ জন শিশু চিত্রশিল্পী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। শিশু শিল্পীরা জল রং, ওয়েল প্যাস্টেল (মোমের রং) ও কাঠ পেনসিলের রঙে মনের মাধুরী মিশিয়ে ভাষার জন্য বাঙালিদের মহান আত্মত্যাগ, শহীদ মিনার আর স্মৃতিময় সেসব বীরত্বগাথার দৃশ্য ক্যানভাসে ফুটিয়ে তুলেছে।

Advertisement

খুদে শিল্পীদের রং তুলির আঁচড়ে নান্দনিক চিত্রকর্মগুলো বায়ান্নর ভাষা আন্দোলন, শহীদ মিনার আর রূপসী বাংলার প্রতিচ্ছবি। কোমল হাতের নিপুণ ছোঁয়ায় আঁকা ছবিগুলো প্রতিনিধিত্ব করে বাংলাদেশ ও দেশের সংস্কৃতিকে।

আলোচনায় বক্তারা বলেন, কানাডায় জন্ম ও বেড়ে ওঠা শিশুদের মাঝে বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতিকে তুলে ধরার ক্ষেত্রে বায়েস যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। বাঙালি জাতির ইতিহাসে বেদনা ও চিরগৌরবদীপ্ত আর অহংকারে মহিমান্বিত মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ দেশের সীমানা পেরিয়ে সারা বিশ্বে পালিত হচ্ছে।

এমআরএম

Advertisement