প্রবাস

অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে বিল পাস

অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে বিল পাস হয়েছে। দেশটির ফেডারেল সংসদে ১২ ফেব্রুয়ারি এ সংক্রান্ত একটি বিল উত্থাপিত হলে তাতে সম্মতি জানিয়েছেন সংসদ সদস্যরা।

Advertisement

এর আগে ২০১৭ সালে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাতে সরকার দিবসটি পালন করতে সংসদে বিল পাস করেছিল। অস্ট্রেলিয়ার লেবার দলের সাংসদ ও হাউস অব রিপ্রেজেনটেটিভের স্ট্যান্ডিং কমিটির উপ-প্রধান ম্যাট থিসলেথওয়েট এ বিল উত্থাপন করেন।

অস্ট্রেলিয়ার সংসদে বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস বর্ণনা করা হয়। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে।

১৯৫২ সালের এ দিনে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। ২০১০ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতি বছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

Advertisement

অস্ট্রেলিয়ার সংসদে স্থানীয় সময় বিকেল ৫টা ৫৮ মিনিটে অনুচ্ছেদ ১২ তে ম্যাট থিসলেথওয়ে তার এ বিলটি উত্থাপন করেন। বিলটিতে ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের কথা উল্লেখ করাসহ অস্ট্রেলিয়ায় প্রায় ২০০ ভাষাভাষীর মানুষের বসবাসের কথাও উল্লেখ করা হয়।

অস্ট্রেলিয়ার বাংলা ভাষাভাষীদের অবদানের কথা উল্লেখ করে ম্যাট ভাষার প্রতি সম্মান প্রদর্শন ও সংরক্ষণার্থে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালন করার কথা উত্থাপন করেন। উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

এমআরএম

Advertisement