অর্থনীতি

সুখী-সমৃদ্ধ দেশ গড়ায় সাংস্কৃতিক আন্দোলন অপরিহার্য : কামাল

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার অভিযাত্রায় সাংস্কৃতিক আন্দোলন অপরিহার্য অনুষঙ্গ। বস্তুত মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন সাংস্কৃতিক ঐতিহ্যের ধারাবাহিকতার ফসল।

Advertisement

শনিবার বিকেলে রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে উষসী সাহিত্য-সংস্কৃতি পর্ষদের ৩৬ বছরপূর্তি ও ৩৭ বছর পদাপর্ণ উপলক্ষে গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কামাল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুখী-সমৃদ্ধ, উন্নত বাংলাদেশ গড়ার অভিযাত্রা সফল করতে সাংস্কৃতিক আন্দোলন এক অপরিহার্য অনুষঙ্গ। স্বাধীনতা বিরোধী অপশক্তি বাঙালির সাংস্কৃতিক চেতনা ধ্বংস করতে হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে দেশে অস্থিরতা সৃষ্টি করে অপসংস্কৃতির যে বীজ বপণ করেছে তা প্রতিহত করতে সাংস্কৃতিক সংগ্রামের কোনো বিকল্প নেই।

মন্ত্রী আরও বলেন, উষসী সাহিত্য-সংস্কৃতি পর্ষদের নিবেদিত কর্মীরা বিগত ৩৬ বছর নিরলশভাবে কাজ করে যে সফলতা অর্জন করেছে তা মেঘনা-গোমতী কূলের সাংস্কৃতিক ঐতিহ্যের ধারাকে সমৃদ্ধ ও বেগবান করে এনে দিয়েছে গৌরব।

Advertisement

বিশ্ব সাহিত্য কেন্দ্রে উষসী সাহিত্য-সংস্কৃতি পর্ষদের এ অনুষ্ঠানের অন্যতম একটি চমকপ্রদ দিক হচ্ছে-বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য যে সব গুণীজনকে পদক দেয়া হয় তাদের মধ্যে ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য পদক পেয়েছেন নাফিসা কামাল।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক সিনিয়র সচিব ও পরিচালনা পর্ষদ রূপালী ব্যাংকের চেয়ারম্যান মঞ্জুর হোসেন এবং স্বাস্থ্য সচিব (সেবা) মো. সিরাজুল ইসলাম খান।

এমএ/এএইচ/এমআরএম

Advertisement