অর্থনীতি

ডিএসইতে বেড়েছে পিই রেশিও

শেষ সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় (পিই রেশিও) অনুপাত আগের সপ্তাহের তুলনায় বেড়েছে দশমিক ১১ পয়েন্ট বা দশমিক ৬৫ শতাংশ।

Advertisement

ডিএসইর তথ্য অনুযায়ী, সপ্তাহটি বাজারটিতে পিই রেশিও অবস্থান করছে ১৭ দশমিক ১০ পয়েন্টে, যা আগের সপ্তাহে ছিল ১৬ দশমিক ৯৯ পয়েন্ট।

খাত ভিত্তিক পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, শেষ সপ্তাহে পিই রেশিও সব থেকে বেশি রয়েছে সিমেন্ট খাতের। এ খাতের পিই রেশিও দাঁড়িয়েছে ৩৪ দশমিক ৩ পয়েন্টে।

দ্বিতীয় স্থানে থাকা খাদ্য ও আনুষাঙ্গিক খাতের পিই রেশিও ৩০ পয়েন্টে। ২৭ দশমিক ৭০ পয়েন্টে নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সেবা ও আবাসন খাত। চতুর্থ স্থানে থাকা বিবিধ খাতের পিই ২৫ দশমিক ৯০ পয়েন্টে। আর ২৫ দশমিক ৩০ পয়েন্ট নিয়ে এর পরেই রয়েছে টেলিযোগাযোগ খাত।

Advertisement

সপ্তাহটিতে তিনটি খাতের পিই রেশিও ঋণাত্মক অবস্থায় রয়েছে। এর মধ্যে পাট খাতের ৩৬ দশমিক ৯০ পয়েন্টে, ভ্রমণ ও অবকাশ খাতের ২৫ দশমিক ৬০ পয়েন্ট এবং কাগজ খাতের ১৫ দশমিক ৬০ পয়েন্টে।

অন্যদিকে পজেটিভ অবস্থায় থাকা খাতগুলোর মধ্যে পিই রেশিও সব থেকে কম ব্যাংক খাতের। এ খাতের পিই রেশিও অবস্থান করছে ৯ দশমিক ৪ পয়েন্টে। এর পরের স্থানে রয়েছে সাধারণ বীমা খাত। এ খাতের পিই ১২ দশমিক ১০ পয়েন্টে। ১২ দশমিক ২০ পয়েন্টে নিয়ে তার পরেই রয়েছে জ্বালানি ও বিদ্যুৎ খাত।

এছাড়া চামড়া খাতের ১৬ দশমিক ১০ পয়েন্টে, আর্থিক খাতের ১৯ দশমিক ২০ পয়েন্ট, বস্ত্র খাতের ২০ দশমিক ৯০ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের ২১ দশমিক ১০ পয়েন্ট, প্রকৌশল খাতের ২১ দশমিক ৭০ পয়েন্ট, সিরামিক খাতের ২২ দশমিক ৮০ পয়েন্ট এবং তথ্য ও প্রযুক্তি খাতে ২২ দশমিক ৯০ পয়েন্টে পিই রেশিও অবস্থান করছে।

এমএএস/জেএইচ/জেআইএম

Advertisement