দেশজুড়ে

শিক্ষককে থাপ্পড় : সেই শিক্ষার্থীর শাস্তি চেয়ে সহপাঠীরা রাস্তায়

পঞ্চগড়ে এসএসসি পরীক্ষা কেন্দ্রের বাইরে সিনিয়র শিক্ষককে থাপ্পড় মারার প্রতিবাদে মানববন্ধন করেছে পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

Advertisement

তারা অভিযুক্ত এসএসসি পরীক্ষার্থী সাগরকে গ্রেফতার ও বিচারের দাবিতে বিক্ষোভ করে। শনিবার এসএসসি পরীক্ষা শেষে তারা বিদ্যালয়ের সামনে পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

পরে পুলিশ ও বিদ্যালয়ের শিক্ষকরা মানববন্ধন থেকে সরিয়ে দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীদের। এ ঘটনায় জেলা শহরের দুই সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে চরম উত্তেজনা ও ক্ষোভ দেখা দিয়েছে।

বৃহস্পতিবার পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা চলাকালীন অন্যের খাতা দেখে লেখতে নিষেধ করায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হকিকুল ইসলামকে থাপ্পড় মারেন পঞ্চগড় বিপি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও এসএসসি পরীক্ষার্থী শামিমুর হাসান সাগর।

Advertisement

এ ঘটনায় ওদিনই পরবর্তী পরীক্ষা থেকে তাকে বহিষ্কার করা হয়। পরদিন শুক্রবার শিক্ষক হকিকুল ইসলাম বাদী হয়ে ওই শিক্ষার্থীর বিরুদ্ধে সদর থানায় একটি মামলা করেন। ঘটনার পর থেকে অভিযুক্ত সাগর পলাতক রয়েছে বলে পুলিশের দাবি। তবে শিক্ষার্থীদের দাবি, দু’দিনেও সাগর গ্রেফতার না হওয়ায় তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে অংশ নেয়া পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মালিহা, আঁচলসহ ১০ শ্রেণির একাধিক শিক্ষার্থী জানায়, হকিকুল স্যার আমাদের একজন সিনিয়র শিক্ষক। তাকে একজন শিক্ষার্থী থাপ্পড় মারবে, এটা মেনে নেয়া যায় না। এর প্রতিবাদে আমরা নিজেরাই মানববন্ধনের আয়োজন করেছি। আমার সাগরের উপযুক্ত বিচার চাই।

এদিকে, শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভের বিষয়ের কিছুই জানেন না দাবি করে, পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব রেখা রাণী দেবী বলেন, ঘটনাটি তাৎক্ষণিক আমরা জেলা প্রশাসক এবং পুলিশ সুপারকে অবহিত করি। পরে তাদের পরামর্শে সিনিয়র শিক্ষক হকিকুল ইসলাম বাদী হয়ে থানায় মামলা করেন। বিষয়টি আইনি প্রক্রিয়ায় রয়েছে। আমরা আইনগতভাবেই এর বিচার চাই। কিন্তু শিক্ষার্থীরা হঠাৎ মানববন্ধনে দাঁড়িয়ে যাবে, এটা আমরাও বুঝতে পারিনি। পরে আমরা তাদের মানববন্ধন থেকে ফিরিয়ে এনে শান্ত করি।

পঞ্চগড় সদর থানা পুলিশের ওসি রবিউল হাসান সরকার বলেন, এ ঘটনায় শুক্রবার একটি মামলা রেকর্ড করা হয়েছে। পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হকিকুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন। আমরা অভিযুক্ত শামিমুর হাসান সাগরকে গ্রেফতারের জন্য সব রকম চেষ্ট চালিয়ে যাচ্ছি।

Advertisement

সফিকুল আলম/এএম/জেআইএম