রাজনীতি

সুষ্ঠু নির্বাচন ছাড়া ভবিষ্যত অন্ধকার

অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ তৈরিতে প্রধানমন্ত্রীকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দৌজা চৌধুরী।

Advertisement

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সোনার বাংলা পার্টি আয়োজিত ‘রাষ্ট্রভাষা বাংলা ও বাংলাদেশের ভবিষ্যত’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

সাবেক এ রাষ্ট্রপতি বলেন, জনগণের ইচ্ছার প্রতিফলন হয় এমন পরিস্থিতি তৈরি করতে হবে। সবাই যাতে অংশগ্রহণ করতে পারে এমন নির্বাচন দিতে হবে। সুষ্ঠুভাবে ভোটগ্রহণ ও সঠিকভাবে ভোট গণনা করতে হবে। এ ছাড়া ভবিষ্যত ভয়াবহ অন্ধকার।

তিনি বলেন, পাঁচ শতাংশ লোক গোড়া আওয়ামী লীগ, পাঁচ শতাংশ গোড়া বিএনপি আর পাঁচ শতাংশ গোড়া জামায়াত। এর বাইরে বাকি ৮৫ শতাংশ লোক সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের পরিবেশ চায়। এর মাধ্যমে তারা নিজেদের প্রতিনিধি নির্বাচন করতে চায়। সেই সুযোগ করে দিন, মাননীয় প্রধানমন্ত্রী।

Advertisement

তিনি বলেন, একের পর এক প্রশ্ন ফাঁস হচ্ছে। প্রশ্ন ফাঁসের নায়ক কারা, শিক্ষামন্ত্রী কিছুই জানেন না। কিন্তু আপনি দায়িত্ব গ্রহণ করেছেন, সে দায়িত্ব আপনি পালন করেন নাই। আপনার কি সেই আসনে থাকার অধিকার আছে?

তিনি বলেন, ১০০ নম্বরের মধ্যে ৩৩ শতাংশ পাস করার মতো প্রশ্ন থাকবে। ৩৩ ভাগ দেন, যারা একটু ভালো পড়াশোনা করছে তাদের জন্য। আর ৩৩ শতাংশ দেন মেধা যাচাইয়ের জন্য, কঠিন প্রশ্ন।

এ সময় অর্থমন্ত্রী মুহিত দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছেন বলেও অভিযোগ করেন সাবেক এই রাষ্ট্রপতি।

অর্থমন্ত্রীর স্টুপিড ও রাবিশের মতো ‘পেট ল্যাঙ্গুয়েজ’ ব্যবহারের সমালোচনা করে তিনি বলেন, যে কোনো কারণে হোক তিনি (অর্থমন্ত্রী) প্রশাসন চালাতে ব্যর্থ হয়েছেন। একটা ব্যাংকও ঠিকমত চলে না।

Advertisement

তিনি বলেন, এরপরও যদি প্রধানমন্ত্রী তাকে ক্ষমা করে দেন... ক্ষমা করা উত্তম কিন্তু আপনি উত্তমের পন্থা ছেড়ে দেন। দেশের অর্থনীতি যেন একেবারে ধ্বংস না হয়ে যায়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, সোনার বাংলা পার্টির সভাপতি শেখ আব্দুন নূর, সাধারণ সম্পাদক সৈয়দ হারুন-অর-রশীদ প্রমুখ।

এইউএ/এমএমজেড/আইআই