একুশে বইমেলা

‘তরুণরাই বইমেলার প্রাণ’

তরুণ প্রজন্মের প্রকাশক মোহাম্মদ রহমত উল্লাহ। শৈশব থেকেই বইয়ের প্রতি রয়েছে তার তুমুল আগ্রহ। বই পাঠের নেশা থেকেই এক সময় তার বই প্রকাশের ইচ্ছে জাগে। এখন তিনি একজন প্রতিষ্ঠিত প্রকাশক। তার প্রকাশনা সংস্থার নাম ‘স্বরবৃত্ত প্রকাশন’। অমর একুশে বইমেলার বিভিন্ন বিষয় নিয়ে জাগো নিউজের সঙ্গে কথা বলেছেন তিনি।

Advertisement

জাগো নিউজ : একজন তরুণ প্রকাশক হিসেবে বইমেলা নিয়ে কিছু বলুন।মোহাম্মদ রহমত উল্লাহ : আসলে তরুণরাই বইমেলার প্রাণ। দেখুন মেলার যেদিকে তাকাবেন সেদিকেই তারুণ্যের উচ্ছ্বাস। তরুণদের পদচারণায় মুখর বইমেলার প্রাঙ্গন। এক কথায় বলতে চাই, বইমেলায় আগতদের মধ্যে তরুণরাই বেশি। আর একজন তরুণ প্রকাশক হিসেবেও আমি অনেক আশাবাদী।

জাগো নিউজ : বইমেলার পরিবেশ ও পরিসর নিয়ে আপনি কি সন্তুষ্ট?মোহাম্মদ রহমত উল্লাহ : বইমেলার পরিবেশ ও পরিসর নিয়ে আমি সত্যিই সন্তুষ্ট। এমন সুন্দর প্রাণবন্ত বইমেলা উপহার দেয়ার জন্য আমি বাংলা একাডেমি কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আশা করছি এমনটাই বাংলা একাডেমি সামনের দিনগুলোতে অব্যাহত রাখবে।

জাগো নিউজ : আপনার প্রকাশনা প্রতিষ্ঠান থেকে কোন ধরনের বই প্রকাশিত হয়?মোহাম্মদ রহমত উল্লাহ : আমার প্রকাশনা প্রতিষ্ঠান থেকে বিচিত্র ধরনের বই প্রকাশিত হয়। তবে বিশেষ করে মুক্তিযুদ্ধের বই প্রকাশের প্রতি আমার আগ্রহ খুবই বেশি। এর কারণ একটাই, মুক্তিযুদ্ধ আমাদের শ্রেষ্ঠ অহংকার। সেই সঙ্গে তরুণ লেখদের বই প্রকাশেও আমি প্রাধান্য দিচ্ছি।

Advertisement

জাগো নিউজ : আমাদের দেশের প্রকাশনা শিল্প কতটা সম্ভাবনাময় বলে আপনি মনে করেন?মোহাম্মদ রহমত উল্লাহ : অন্যান্য ব্যবসার মত প্রকাশনাও একটি ব্যবসা। ব্যবসা মানেই হচ্ছে ঝুঁকি আর চ্যালেঞ্জ। প্রথমে ঝুঁকিগুলোকে চিহ্নিত করে তা সমাধানের উপায় নিয়ে এগিয়ে চলতে পারলেই প্রকাশনায় ভালো করা সম্ভব। বর্তমানে অনেক তরুণরাই প্রকাশনা ব্যবসায় আসছে। তাদের মধ্যে অনেকেই এখন প্রতিষ্ঠিত।

আইআই