একুশে বইমেলা

মেলায় গোলাম রাব্বানীর ‘মহিমান্বিত আনারস’

লেখক ও সাংবাদিক গোলাম রাব্বানীর প্রথম গল্পের বই ‘মহিমান্বিত আনারস'। দশটি ভিন্ন স্বাদের ছোট গল্প নিয়ে সাজানো হয়েছে গল্পগ্রন্থটি। বইটি মেলায় চৈত্যনের ৬০৪-৬০৫ স্টল এবং লিটল ম্যাগ চত্বরে পাওয়া যাচ্ছে। বইটির প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিক।

Advertisement

বইটি সম্পর্কে গোলাম রাব্বানী বলেন, গল্পগুলো লেখা দশ বারো বছর আগে। গত পাঁচ বছর ধরে বইটি প্রকাশের প্রস্তুতি নিই আমি। কিন্তু আমার খুতখুতে স্বভাবের কারণে বইটি প্রকাশ করি করি করেও করা হচ্ছিল না। বেশ কয়েকবার ছাপাখানা থেকেও বইটি ফেরত এনেছি। সাত থেকে আটটা প্রচ্ছদ করিয়েছি। কিন্তু কোনো কিছুই মনমতো হচ্ছিলো না। অবশেষে বইটা বাজারে, এটাই বড় কথা।

তিনি আরও বলেন, গল্পগুলো খুব আলাদা তা বলবো না। তবে আমার গল্পের চরিত্ররা সমাজের দেখা মানুষ থেকে আলাদা। প্রথমে চরিত্রগুলোকে কাল্পনিক মনে হতে পারে। কিন্তু চোখ বন্ধ করলে নিজের ভেতর নিজের আশপাশেই সেই চরিত্রগুলোকে অন্ধকারে হেঁটে যেতে দেখা যাবে। নতুন গল্প বয়ানে গল্পগুলো সহজভাবে বলে যাওয়ার চেষ্টা আছে। সবাইকে আনারস খাওয়ার দাওয়াত রইল।

উল্লেখ্য, এর আগে গোলাম রাব্বানীর ‘হুদাই-১, ‘হুদাই-২’ ও ‘দীর্ঘশ্বাসে দাঁড়ি’ নামে তিনটি কাব্যগ্রন্থ প্রকাশ হয়। নিয়মিত টিভি নাটক লিখে থাকেন তিনি। তার লেখা জনপ্রিয় নাটকের তালিকায় রয়েছে, ‘চিরকুমার সংঘ’, ‘সাদা গোলাপ’, ‘প্রাইভেট রিকশা’, ‘রান্না-কান্না’, ‘মুদ্রার এপিঠ ওপিঠ’, ‘ভালোবাসার অনুষঙ্গ’, ‘আলোচনার বিষয় যখন সবুজ ওড়না’, ‘সাইকেল বালিকা’, ‘তোতামিয়া ছাত্রাবাস’, ‘হয়তো ভালোবাসা নয়তো প্রেম’, ‘বাখরখানি টু বার্গার’, ‘মুক্তাহীন ঝিনুক’, ‘ঝগড়াপুর’, ‘তবুও জীবন’ অন্যতম। তার লেখা, ‘লোকালবাস’, ‘স্বপ্ন উড়াইলা’, ‘চাঁদ ঘুমায়’, ‘ঐ রূপ তো দেখি নাই’, ‘তুমি বুঝলা না’, ‘সারি সারি জানালা’ গানগুলোও শ্রোতারা পছন্দ করেছেন।

Advertisement

এআরএস/এমএস