লাইফস্টাইল

মেকআপ করার আগে করণীয়

নিজেকে অনন্য করে সাজাতে চায় সবাই। এই সাজেরই একটি অংশ হলো মেকআপ। চেহারার যাবতীয় খুঁত ঢেকে সুন্দর একটি রূপ দিতে মেকআপের বিকল্প নেই। শুধু মেকআপ করলেই হবে না, মেকআপ শুরুর আগে আপনার ত্বকের জন্য প্রয়োজন কিছু প্রস্তুতি। ভালো ঘুম, স্বাস্থ্যকর খাবার কিংবা ত্বককে যথোপযুক্ত আদর যত্ন করাও কিন্তু ভালো মেকআপের পূর্বশর্ত হিসেবে বিবেচিত হয়ে থাকে।

Advertisement

আরও পড়ুন : ত্বকের পরিচর্যায় ফ্লাওয়ার ফেসিয়াল

সাধারণত নিজের মেকআপটাকে যথার্থ করার জন্য আমরা রঙের কিংবা বিভিন্ন প্রসাধনীর যথেচ্ছা ব্যবহার করে থাকি। এ ক্ষেত্রে যথাযথ মেকআপের জন্য সবার আগে দরকার নিজের ত্বকের ধরন বুঝে সেই অনুযায়ী প্রসাধন সামগ্রী নির্বাচন করা।

মেকআপ শুরু করার আগে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। সেক্ষেত্রে প্রথমে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বকে ধুলোবালি ঘাম থাকলে তা পরিষ্কার হয়ে যাবে।

Advertisement

ত্বকের মৃতকোষগুলি যাতে পরিষ্কার হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। তার জন্য আপনাকে স্ক্রাবার দিয়ে সার্কুলার মোশনে আস্তে আস্তে ঘষে ত্বকের মৃতকোষগুলি পরিষ্কার করতে হবে। এতে মেকআপ মুখে সমানভাবে বসবে।

স্ক্রাবার ব্যবহার করার পরের ধাপ হলো টোনারের ব্যবহার। মুখে টোনার প্রয়োগ করতে তুলো বা কটন বল ব্যবহার করা ভালো। এতে আপনার ত্বকে ক্লান্তির ছাপ থাকলে দূর হবে এবং কোনোরকম ময়লা অবশিষ্ট থেকে থাকলে তাও পুরোপুরি দূর হয়ে ত্বক অনেক বেশি সতেজ হয়ে উঠবে।

এর পরের ধাপ হলো টোনারের ব্যবহার। মুখে টোনার প্রয়োগ করতে তুলো বা কটন বল ব্যবহার করা ভালো। এতে আপনার ত্বকে ক্লান্তির ছাপ থাকলে দূর হবে এবং কোনোরকম ময়লা অবশিষ্ট থেকে থাকলে তাও পুরোপুরি দূর হয়ে ত্বক অনেক বেশি সতেজ হয়ে উঠবে।

আরও পড়ুন : বসন্তের আগে ত্বকের যত্ন

Advertisement

এবার ভালো করে ক্রিম বা ময়েশ্চারাইজার ম্যাসাজ করে নিন। এতে ত্বকের রুক্ষতা দূর হবে। ত্বক ভেতর থেকে নরম হয়ে উঠবে। মেকআপ শুরু করার আগে কিছুক্ষণ ক্রিম বা ময়েশ্চারাইজার মেখে অন্তত ১০ মিনিট অপেক্ষা করুন।

এইচএন/আরআইপি