অর্থনীতি

সূচক কমলেও বেড়েছে লেনদেন

ব্যাপক উত্থানের এক কার্যদিবস পরেই দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের পতন হয়েছে। সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক কমেছে।

Advertisement

মূল্য সূচকের পাশাপাশি দুই বাজারেই লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। তবে ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৪টির। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৫৫ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ৩১ কোটি ১৮ লাখ টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ৬ হাজার ৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ২ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪০৫ পয়েন্টে।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, রোববার শেয়ারবাজারে বড় ধরণের উত্থান হওয়ার কারণেই সোমবার কিছুটা মূল্য সংশোধন হয়েছে। এই মূল্য সংশোধনে বিনিয়োগকারীদের ভয় পাওয়ার কিছু নেই। এটি শেয়ারবাজারের স্বাভাবিক প্রক্রিয়া।

বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, এটি স্বাভাবিক দরপতন। বড় উত্থানের কারণেই এ দরপতন হয়েছে। বর্তমানে শেয়ারবাজার যে অবস্থায় আছে, তা অস্বাভাবিক নয়। এই বাজারে বিনিয়োগ করলে বড় ধরণের কোন লোকসান হওয়ার সম্ভাবনা নেই।

সোমবার ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। কোম্পানিটির ২৩ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিটিক্যালের ১৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, ন্যাশনাল টিউবস, সিটি ব্যাংক, মুন্নু সিরামিক, ইফাদ অটোস এবং মার্কেন্টাইল ব্যাংক।

Advertisement

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ২০ পয়েন্ট কমে ১১ হাজার ৩৪৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে ১০২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৭টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২২টির।

এমএএস/এমআরএম/এমএস