জাতীয়

মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ, ঘোষণা রোববার

মাছ ও মাংস উৎপাদনে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। সরকারের পক্ষ থেকে রোববার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়া হবে।

Advertisement

শনিবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক কর্মসূচিতে জানানো হয়েছে, রোববার (১১ফেব্রুয়ারি) বেলা ১১টায় সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ সাংবাদিকদের উদ্দেশে ‘২০১৬-১৭ অর্থবছরে মাছ ও মাংস-উৎপাদনে বাংলাদেশের স্বয়ম্ভরতা অর্জন’ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, দেশে এতদিন মাছ ও মাংস উৎপাদনে ঘাটতি ছিল। গত অর্থবছরে হিসাব অনুযায়ী চাহিদার চেয়ে উৎপাদন বেশি হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার মাধ্যমে মাছ ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার ঘোষণা দেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকে এই সংক্রান্ত ঘোষণা দেয়ার নির্দেশ দিয়েছেন।

২০১৬ সালের ১৪ ফেব্রুয়ারি তৎকালীন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক সংসদে জানান, দেশে জনপ্রতি বছরে মাছের চাহিদা ২১ কেজি ৯০ গ্রাম। এর বিপরীতে বছরে মাছ গ্রহণের পরিমাণ ১৯ কেজি ৩০ গ্রাম।

Advertisement

২০১৫-১৬ অর্থবছরে দেশে মোট মাছের উৎপাদন হয় ৩৮ লাখ ৭০ হাজার টন। আর চাহিদা ছিল ৪০ লাখ টনের মতো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ১২০ গ্রামে মাংসের চাহিদা রয়েছে।

প্রাণিসম্পদ অধিদফতরের হিসেব অনুযায়ী, একজন মানুষের দৈনিক মাংসের এ চাহিদা অনুযায়ী দেশে বছরে ৭৫ লাখ ৫২ হাজার টন মাংসের প্রয়োজন। কিন্তু ২০১৫-১৬ অর্থবছরে দেশে মাংস উৎপাদিত হয়েছিল ৬১ লাখ ৫২ হাজার টন। ফলে ঘাটতি ছিল ৯ লাখ টন।

আরএমএম/এমএমজেড/এমএস

Advertisement