বিনোদন

পরিচালক-প্রযোজক দ্বন্দ্বে আটকে আছে শাকিবের অপারেশন অগ্নিপথ

চিত্রনায়ক শাকিব খানকে নিয়ে ‘অপারেশন অগ্নিপথ’ নামের একটি চলচ্চিত্র নির্মাণে হাত দিয়েছিলেন ‘মুসাফির’ খ্যাত নির্মাতা আশিকুর রহমান। চলচ্চিত্রটি তৈরির জন্য ২০১৫ সালে অস্ট্রেলিয়ার প্রযোজনা প্রতিষ্ঠান সিনেফেক্ট এন্টারটেইনমেন্ট এর সঙ্গে চুক্তিবদ্ধ হন নির্মাতা আশিকুর রহমান।

Advertisement

বেশ ঘটা করে ঘোষণা দিলেও, ছবির মূল শুটিংয়ের কাজ শুরু হয় ২০১৬ সালের ১৬ সেপ্টেম্বরে। তারপর আরও প্রায় দুই বছর কেটে যাচ্ছে, ছবি মুক্তির খবর নেই। তিন বছর ধরে ছবিটি ঝুলিয়ে রেখেছেন নির্মাতা।

অথচ এই পরিচালক শাকিবকে নিয়েই নির্মাণ করছেন ‘সুপারহিরো’ নামের আরেকটি চলচ্চিত্র। কয়েক মাসের ব্যবধানেই ছবিটির শুটিং শেষের দিকে প্রায়। এই নিয়েই ক্ষেপেছেন ‘অপারেশন অগ্নিপথ’ ছবির সহকারী প্রযোজক। তিনি শুটিং ফাঁসানো ও অর্থ আত্মসাতের অভিযোগ এনে নির্মাতা আশিকুর রহমানের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে অস্ট্রেলিয়াভিত্তিক প্রযোজনা প্রতিষ্ঠান সিনেফেক্ট এন্টারটেইনমেন্ট।

এই প্রতিষ্ঠানটি শাকিব খান অভিনীত নির্মিতব্য ‘অপারেশন অগ্নিপথ’ এর সহ-প্রযোজক। অন্যদিকে নির্মাতা আশিকুর রহমান পাল্টা অভিযোগ করে বলছেন, শুরু থেকেই তিনি নানা হয়রানি ও সম্মানহানির শিকার হচ্ছেন ওই প্রযোজনা প্রতিষ্ঠানের অস্বাভাবিক নানা কার্যক্রমে। যার জন্য অস্ট্রেলিয়া পুলিশের কাছে সম্প্রতি একটি অভিযোগও দায়ের করেছেন তিনি।

Advertisement

জানা গেছে, প্রযোজনা প্রতিষ্ঠান সিনেফেক্ট এন্টারটেইনমেন্ট ইতোমধ্যে এ পরিচালকের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠিয়েছে। পাশাপাশি বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজারের কাছে লিখিত অভিযোগও জমা দিয়েছে।

অভিযোগে ‘অপারেশন অগ্নিপথ’ ছবিটি নিয়ে। এটির কাজ সম্পন্ন না করে পরিচালক প্রায় একই নায়ক ও কলাকুশলী নিয়ে অন্য একটি ছবির কাজ করার বিষয়টিকে আলোকপাত করা হয়েছে।

সিনেফেক্ট এন্টারটেইনমেন্ট প্রতিনিধি মাহিন আবেদীন বলেন, ‘আমরা আইনি নোটিশ পাঠিয়েছি। বাংলাদেশ চলচ্চিত্র সমিতির সভাপতির সঙ্গে কথা বলে মেইলও করেছি। পাশাপাশি আমরা মামলারও প্রস্তুতিও নিচ্ছি।’

বিষয়টি নিয়ে সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ছবিটির অস্ট্রেলিয়া অংশের প্রযোজকের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি মৌখিকভাবে অভিযোগ করেছেন। আর লিখিত আকারে এটি পাঠানোর জন্য আমার মেইল আইডিটি নিয়েছেন।’

Advertisement

সিনেফেক্টের প্রতিনিধি মাহিন জানান, অন্য প্রযোজক বাংলাদেশের ভারটেক্স ক্রিয়েশনকে ছবি নির্মাণের প্রয়োজনীয় অর্থ দিতে অপারগ মনে করে, ‘বাকি অর্থের জোগান দিয়ে হলেও সিনেমাটির শুটিং শেষ করার জন্য পরিচালককে আহবান জানানো হয়। কিন্তু ছবির তারকা শিল্পীদের শিডিউল সংক্রান্ত সমস্যা ও বিভিন্ন বাহানা দিয়ে শুটিং করা থেকে বিরত থাকছেন পরিচালক আশিকুর। অথচ শাকিব খানকে নিয়ে পরিচালক ‘সুপারহিরো’ ছবির কাজ শুরু করছে। একই লোকেশন ও প্রায় একই ইউনিট কলাকুশলী নিয়ে কাজটি চালিয়ে যাচ্ছেন আশিকুর। এখন শিডিউ আসছে কোথা থেকে?’

পরিচালকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘একে তো সিনেমার কাজ শেষ না করে আমাদের আর্থিক ক্ষতি করেছেন পরিচালক। উল্টো তিনি লাইভ টেকনোলজিসের ইউটিউব চ্যানেলে ‘অপারেশন অগ্নিপথ’ ছবিটির টিজার মুক্তি দেন। এই টিজারটি অনলাইন কন্টেন্ট হিসেবে বিক্রি বাবদ লাইভ এর কাছ থেকে প্রায় ১৬ লাখ টাকা নিয়েছেন পরিচালক এবং এই টাকার কোনও অংশই পায়নি প্রযোজনা প্রতিষ্ঠান সিনেফেক্ট এন্টারটেইনমেন্ট।’

এলএ/এমএস