অর্থনীতি

শাকিল রিজভীর পদে ডিএসইর নির্বাচন ২০ মার্চ

টানা দুই দফা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত শাকিল রিজভীর মেয়াদ শেষ হচ্ছে এ বছরের মার্চে। ওই শূন্য পদে আগামী ২০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

Advertisement

নির্বাচনে অংশগ্রহণ করতে আগ্রহীদের ঢাকা স্টক এক্সচেঞ্জে ১ লাখ টাকা জমা দিয়ে মনোনয়নপত্র নিতে হবে। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে।

মনোনয়নপত্র জমা দেয়া যাবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। আর প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ১২ মার্চ। আর ওই দিনেই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। এর আগেই ১৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে ডিএসইর বৈধ ভোটার তালিকা।

নির্বাচনে অংশগ্রহণকারীর সংখ্যা একাধিক হলে ২০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। মতিঝিলে অবস্থিত ডিএসইর ভবনে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোট। ভোট গণনার পরে ফলাফল প্রকাশ করা হবে। তবে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে ডিএসইর ৫৬তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম)। ওইদিনই শাকিল রিজভীর স্থানে নতুন পরিচালক দায়িত্ব নেবেন।

Advertisement

ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদে মোট ১৩ জন সদস্য থাকেন। এরমধ্যে স্বতন্ত্র পরিচালক ৭ জন। আর শেয়ারহোল্ডার পরিচালক থাকবেন ৪ জন। বাকি দুইজনের মধ্যে একজন স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এবং একজন কৌশলগত বিনিয়োগকারী পরিচালক।

শেয়ারহোল্ডার পরিচালকরা স্টক এক্সচেঞ্জের সদস্যদের প্রত্যক্ষ ভোটে তিন বছরের জন্য নির্বাচিত হন। কারও মেয়াদ শেষ হওয়ার পর শূন্যপদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়।বর্তমান ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক হিসেবে আছেন- শাকিল রিজভী, রকিবুর রহমান, মো. হানিফ ভূইয়া এবং শরীফ আতাউর রহমান।

এমএএস/এমআরএম/আইআই

Advertisement