আইন-আদালত

অসুস্থ খালেদার সঙ্গে পরিচারিকা চেয়ে আবেদন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রায় শোনার পর অসুস্থ হয়ে পড়েছেন। এ অবস্থায় তার সঙ্গে কারাগারে একজন পরিচারিকা (সেবিকা) নেওয়ার আবেদন করা হয়েছে।

Advertisement

আইনজীবী জয়নাল আবেদিন এ তথ্য নিশ্চিত করে জানান, খালেদা জিয়া অসুস্থ। রায় শোনার পর তিনি আরও অসুস্থ হয়ে পড়েছেন। এ অবস্থায় একজন পরিচারিকা দেওয়ার আবেদন করা হয়েছে। পরিচারিকা হিসেবে মোছা. ফাতেমার নাম প্রস্তাব করা হয়েছে।

এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া তারেক রহমানসহ বাকিদের ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

দণ্ডবিধি ১০৯ ও ৪০৯ ধারায় খালেদা জিয়াসহ বাকিদের সাজা দেয়া হয়। বয়স বিবেচনায় খালেদা জিয়ার সাজা কমানো হয় বলে রায়ে উল্লেখ করেন আদালত। কারাদণ্ডের পাশাপাশি সব আসামিকে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় এ রায় দেন। মোট ৬৩২ পৃষ্ঠার রায়ের বিশেষ অংশ পাঠ করেন বিচারক। রায় ঘোষণার সময় খালেদা জিয়া ও আরও দুই আসামি উপস্থিত ছিলেন।

জেএ/আরএস/আরআইপি