ধর্ম

তাওহিদের কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’র জিকির

মুসলমানের কালেমা হলো ‘লা ইলাহা ইল্লাল্লাহ। এটা তাওহিদ তথা একত্ববাদের কালেমাও বটে। এ কালেমা পড়েই একজন মানুষকে সর্বপ্রথম ঈমানের মূল্যবান সম্পদ অর্জন করতে হয়। তারপরই মানুষের প্রতি ইসলামের অন্যসব বিধি-বিধান আদায় করা আবশ্যক হয়।

Advertisement

মানুষ দুনিয়ার জীবনে যত ভালো কাজই করুক না কেন; প্রতিদান বা প্রতিফল লাভের অন্যতম শর্ত হলো ঈমান গ্রহণ আবশ্যক। কেননা আল্লাহর দরবারে ঈমান ব্যতিত কোনো আমলই গ্রহণযোগ্য হবে না।

দুনিয়ার সব আমল গ্রহণযোগ্য হওয়ার পূর্বশর্তই হলো ঈমান গ্রহণ করা। আর মুখে এ কালেমা পাঠের সঙ্গে অন্তরে বিশ্বাস এবং কাজে বাস্তবায়নের মাধ্যমেই মানুষ ঈমানদার হিসেবে পরিগণিত হয়।

এ তাওহিদের কালেমার লা ইলাহা ইল্লাল্লাহ’র জিকিরের গুরুত্ব, মাহাত্ম্য ও অত্যাধিক ফজিলত রয়েছে। এ ফজিলত তাদের জন্যই নির্ধারিত, যারা এ কালেমার পাঠ, বিশ্বাস এবং কাজ-কর্মে বাস্তবায়নের মাধ্যমে নিজেদেরকে ঈমানদার হিসেবে তৈরি করে নিয়েছে।

Advertisement

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ঈমানদারদের জন্য তাওহিদের কালেমার জিকিরের অসংখ্য ফজিলত বর্ণনা করেছেন।

হজরত আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহর নবী নুহ আলাইহি সালাম তাঁর মৃত্যুর সময় তাঁর ছেলেকে বলেন, ‘আমি তোমাকে দুটি জিনিসের অসিয়ত করছি। আদেশ করছি- ‘লা ইলাহা ইল্লাল্লাহ’র (জিকিরের)।

স্মরণ রাখবে- যদি সাত আসমান ও সাত জমি এক পাল্লায় রাখা হয় আর অপর পাল্লায় ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ রাখা হয়। তবে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’র পাল্লা (ওজনে) ভারি হবে।

আর যদি সাত আসমান ও সাত জমিন একটি অবিচ্ছেদ্য গোলাকার বৃত্ত হতো। তবে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ ও ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি’ উভয়টিকেই চুর্ণ-বিচুর্ণ করে দিতো।

Advertisement

ইহা (লা ইলাহা ইল্লাল্লাহ) প্রতিটি জিনিসের দোয়া এবং এর (জিকিরের) মাধ্যমেই সমগ্র সৃষ্টিরাজি রুজি তথা জীবিকা পেয়ে থাকে। আর তোমাকে নিষেধ করি (দুটি জিনিস থেকে)- শিরক এবং অহংকার থেকে। (মুসনাদে আহমদ, বুখারি ও আদাবুল মুফরাদ)

এ কারণেই কুরআন ও হাদিসে আল্লাহ তাআলাকে স্মরণ করার কথা বারবার বলা হয়েছে। এ স্মরণ বা জিকির হবে কথা, কাজ, তাসবিহ এবং কুরআন সুন্নাহর বিধান পালনের মাধ্যমে।

তাওহিদের কালেমার জিকির যার অন্তরে বিরাজমান থাকবে; তাঁকে শিরক এবং কুফর স্পর্শ করতে পারবে না। যার অন্তরে তাওহিদের কালেমার জিকির থাকবে দুনিয়ায় ঈমানদার বান্দার হৃদয়ে কোনো অহংকার আসতে পারবে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাওহিদের কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’র জিকিরের আমল করার তাওফিক দান করুন। পরকালের সফলতা লাভে পরিপূর্ণ ঈমানদার হিসেবে নিজেদের তৈরি করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর