খেলাধুলা

আবারও কোহলির সেঞ্চুরি : রানের পাহাড়ে ভারত

দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়েও একি শুরু করলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি! টেস্ট সিরিজে একটি, ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই দুটি সেঞ্চুরি করেছেন তিনি। কোহলির মাঠে নামা মানেই যেন সেঞ্চুরি নিশ্চিত। দক্ষিণ আফ্রিকার মাটিতে যেখানে স্বাগতিক পেসারদের সামনে একের পর এক খাবি খায় উপমহাদেশের ব্যাটসম্যানরা, সেখানে সেঞ্চুরির নহর বইয়ে দিয়েছেন ভারত অধিনায়ক।

Advertisement

কেপ টাউনের নিউল্যান্ড স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডেতে এসে কোহলি খেললেন ১৬০ রানের অপরাজিত এক ইনিংস। তার সেঞ্চুরিতে ভর করে ভারতের সংগ্রহ দাঁড়িয়েছে ৬ উইকেট হারিয়ে ৩০৫ রান। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকাকে করতে হবে ৩০৪ রান।

টেস্ট সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে। তবে, ওয়ানডে সিরিজে এসে স্বাগতিকদেরই পরবাসী বানিয়ে ছাড়লেন কোহলি। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা ২৬৯ রান করার পর কোহলির সেঞ্চুরিতে ৪৫.৩ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারত। পরের ম্যাচে তো প্রোটিয়ারা মাত্র ১১৮ রানে অলআউট হয়েছে। জবাবে ১৭৭ বল হাতে রেখে ৯ উইকেটেই ম্যাচ জিতে যায় ভারত।

তৃতীয় ম্যাচে স্বাগতিকরা ভারতের মোকাবেলা করতে নেমেছে কেপটাউনে। এই মাঠেই টেস্টে কোহলির দলকে হারিয়েছে প্রোটিয়ারা। কিন্তু টস জিতে ভারতকেই প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান প্রোটিয়া ওয়ানডে অধিনায়ক এইডেন মার্করাম। ব্যাট করতে নেমে শুরুতেই রোহিত শর্মাকে হারায় ভারত। স্কোরবোর্ডে দলীয় রানের খাতা খোলার আগেই বিদায় নেন রোহিত। আবারও প্রমাণ হলো, বাউন্সি উইকেটে তিনি অচল।

Advertisement

এরপরই মাঠে নামেন বিরাট কোহলি। শিখর ধাওয়ানকে সঙ্গে নিয়ে তিনি গড়েন ১৪০ রানের বিশাল এক জুটি। ৬৩ বলে ৭৬ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন শিখর ধাওয়ান। ১২টি বাউন্ডারির মার ছিল ধাওয়ানের ব্যাটে। তিনি আউট হওয়ার পর আসা-যাওয়ার মধ্যে ছিলেন আজিঙ্কা রাহানে (১১), হার্দিক পান্ডিয়া (১৪), মহেন্দ্র সিং ধোনি (১০), কেদার যাদব (১)।

কিন্তু একপ্রান্তে ঠিকই দাঁড়িয়েছিলেন বিরাট কোহলি। ঠিকই তিনি ভারতের রানকে নিয়ে যান প্রোটিয়াদের ধরা-ছোঁয়ার বাইরে। ১১৯ বল খেলে ক্যারিয়ারের ৩৪তম ওয়ানডে সেঞ্চুরি করেন বিরাট কোহলি। শেষ পর্যন্ত তিনি করেন ১৫৯ বলে ১৬০ রান। ১২টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কায় তিনি সাজান নিজের ইনিংস।

দক্ষিণ আফ্রিকান বোলারদের মধ্যে জেপি ডুমিনি নেন ২ উইকেট। এছাড়া কাগিসো রাবাদা, ক্রিস মরিস, আন্দিল পেহলুকাইয়ো, ইমরান তাহির নেন ১টি করে উইকেট।

আইএইচএস/আইআই

Advertisement