তথ্যপ্রযুক্তি

চলতি বছরেই প্রতিটি ইউনিয়নে ব্রডব্যান্ড সেবা : মোস্তাফা জব্বার

চলতি বছরেই প্রতিটি ইউনিয়ন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেয়া হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ফলে তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে নেতৃত্বের জায়গায় পৌঁছেছে। বাংলাদেশের সফটওয়্যার আয়ারল্যান্ড পুলিশ বিভাগসহ বিশ্বের বিভিন্ন দেশ ব্যবহার করছে।

Advertisement

বুধবার ঢাকায় এ্যালিফ্যান্ট রোডে মাল্টিপ্লাস প্লাজায় কম্পিউটার সিটি সেন্টারে তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ডিজিটাল আইসিটি মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের সফটওয়্যার ইঞ্জিনিয়াররা দেশে বসেই জাপানের এক হাজার ফ্লাটবাড়ির নিরাপত্তা দিচ্ছেন। ফেব্রুয়ারিতেই নেপাল ও নাইজেরিয়ায় বাংলাদেশ কম্পিউটার রফতানি করতে যাচ্ছে। দেশব্যাপী ইন্টারনেট সুপার হাইওয়ে তৈরি করার আশাবাদ ব্যক্ত করে তিনি জানান, ২০১৮ সালের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়ন অপটিক্যাল ফাইভার ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায় আসবে। বিশ্ববিদ্যালয়, মার্কেটসহ জনবহুল স্থানে ওয়াইফাই নিশ্চিত করা হবে।

অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর উপাচার্য অধ্যপক ড. জামিলুর রেজা চৌধুরী, বৃহত্তর এলিফ্যান্ট রোড দোকান মালিক সমিতির প্রধান উপদেষ্টা মোস্তফা মহসীন মন্টু, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), মো. হেলাল উদ্দিন, বাংলাদেশ কম্পিউটার সমিতি সভাপতি আলী আশফাক এবং ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১৮ এর আহ্বায়ক তৌফিক এহেসান বক্তৃতা করেন। মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়েছে। আমরা কম্পিউটার আমদানিকারক দেশ থেকে এখন রফতানিকারক দেশে পরিণত হয়েছি। তথ্যপ্রযুক্তি থেকে বাংলাদেশ ৮০০ মিলিয়ন ডলার আয় করছে। দেশে এখন প্রায় সাড়ে ৮ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। ব্রডব্যান্ডের মূল্য প্রতি জিবিপিএস ২৭ হাজার টাকা থেকে কমিয়ে প্রায় ৩০০ টাকায় নির্ধারণ করা হয়েছে। ইন্টারনেট এখন নতুন প্রজন্মের শক্তি। ইন্টারনেট সম্প্রসারণের পাশাপাশি ইন্টারনেট নিরাপত্তা নিয়েও আমরা কাজ করছি। নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতেও আমরা সক্ষম হবো। দেশে ফেসবুক ব্যবস্থাপনার নিজস্ব কোন প্রযুক্তি নেই। আমরা এ বছরের মাঝামাঝি তা অর্জনে সক্ষম হবো।

Advertisement

পরে মন্ত্রী ডিজিটাল আইসিটি মেলার উদ্বোধন করেন এবং মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

এমএ/জেএইচ/এমএস