জাতীয়

ডিএসসিসির ৫ পার্কের উন্নয়ন কাজের উদ্বোধন

'জলসবুজে ঢাকা' প্রকল্পে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতায় প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে পাঁচ পার্কের উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়েছে। বুধবার ডিএসিসিসি মেয়র সাঈদ খোকন এ কাজের উদ্বোধন করেন।

Advertisement

পার্কগুলো হলো-নবাবগঞ্জ পার্ক, আজিমপুর শিশু পার্ক, জগন্নাথ সাহা রোড পার্ক, বশির উদ্দিন পার্ক, বকশি বাজার পার্ক।

রাজধানীর 'নবাবগঞ্জ পার্কে' ঢাকা দক্ষিণের ৩১টি পার্ক ও খেলার মাঠ আধুনিকায়নের লক্ষ্যে গৃহীত ‘জলসবুজে ঢাকা’ প্রকল্পের আওতায় এ পার্কগুলোর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন মেয়র।

প্রায় ৫৫ কাঠা জমিতে নির্মিতব্য ২.৩৪ কোটি টাকা ব্যয়ে নবাবগঞ্জ পার্ক, ১৩ কাঠা জায়গায় ৯৪.৪৪ লাখ টাকা ব্যয়ে জগন্নাথ সাহা পার্ক, ২.৫০ কাঠা জায়গায় ৫৪.৯১ লাখ টাকা ব্যয়ে আজিমপুর পার্ক, ৭ কাঠা জায়গায় ১.৪৪ লাখ টাকা ব্যয়ে বশির উদ্দিন পার্ক এবং ১৬.৮০ কাঠা জায়গায় ১.৩২ লাখ টাকা ব্যয়ে বকশিবাজার পার্কের উন্নয়ন কাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

Advertisement

অত্যাধুনিক এসব পার্কে ফুটবল খেলার মাঠ, শিশুদের জন্য পৃথক খেলার জায়গা, সকাল সন্ধ্যা পায়ে হাঁটার জন্য ৩০০ মিটার ওয়ার্কওয়ে, পার্ক সংলগ্ন পাঁচতলা ভবনে উন্মুক্ত ব্যায়ামাগার, দাতব্য চিকিৎসালয়, লাইব্রেরি এবং প্রশিক্ষণ কেন্দ্র, শিশুদের জন্য পৃথক খেলার জায়গা, বসার জন্য পাবলিক স্পেস, ছাদে বাগান করার মডেল, পাবলিক টয়লেট, বসার জন্য পাবলিক স্পেস, ফুলে আচ্ছাদিত ওয়াটার বডি, লতা গাছ দ্বারা বেষ্টিত সবুজ বাউন্ডারি ইত্যাদি সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া ফলজ, ভেজষ ও অন্যান্য গাছের চারা উৎপাদন ও বিতরণের আধুনিক নার্সারি সুবিধাও অন্তর্ভুক্ত করা হয়েছে পার্কগুলোতে।

ভিত্তিপ্রস্তর উদ্বোধনকালে মেয়র সাঈদ খোকন বলেন, এ প্রকল্প পুরোপুরি বাস্তবায়িত হলে ঢাকার রূপ বদলে যাবে।

এ সময় স্থানীয় ২৩নং ওয়ার্ড কাউন্সিলর হুমায়ুন কবীর, কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান প্রকৌশলী আলী আহমদসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এএস/এএইচ/এমএস

Advertisement