দেশজুড়ে

জেব্রা পরিবারে নতুন আরেক অতিথি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রোববার ভোরে দ্বিতীয় বারের মতো আবদ্ধ পরিবেশে জন্ম নিয়েছে আফ্রিকা মহাদেশের প্রাণি জেব্রা। এনিয়ে পার্কের জেব্রার সংখ্যা বেড়ে ১৩টি হয়েছে।

Advertisement

পার্কের বন্যপ্রাণী পরিদর্শক মো. সরোয়ার হোসেন খান জানান, রোববার ভোরে আফ্রিকার কোর সাফারি পার্কের ভেতর নতুন বাচ্চাটিকে তার মায়ের সঙ্গে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিছুক্ষণ পরপর মা জেব্রা বাচ্চার শরীরে মুখ দিয়ে আদর করছে। বাচ্চাটি চোখের আড়াল হলেই মা পাগল হয়ে খোঁজাখুঁজি করছে।

তিনি আরও বলেন, ঘাস মূলত তাদের প্রধান খাবার, মা জেব্রার পুষ্টিগুণের কথা চিন্তা করে তার খাবারে বেশ পরিবর্তন আনা হয়েছে। ঘাসের পাশাপাশি তাদের ছোলা, গাজর, ভুট্টা ও ভূষি দেয়া হচ্ছে। এখনও কাছে যেতে না পারায় নতুন বাচ্চাটি পুরুষ না মাদী তা জানা যায়নি।

অপর বন্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, নতুন জেব্রা শাবক নিয়ে দর্শনার্থীদের কৌতুহল বেড়েছে। বাচ্চা জন্মের খবর শোনার পর থেকেই পার্কে আগত দর্শনার্থীরা আফ্রিকার কোর সাফারি পার্কে জেব্রার বাচ্চা দেখতে ভিড় করছেন। গত বছর ১৪ মে অন্য একটি জেব্রা প্রথম বাচ্চা দিয়েছিল।

Advertisement

তিনি আরও জানান, জেব্রা হলো ইকুইডি পরিবারের আফ্রিকান ক্ষুরযুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী সামাজিক প্রাণী । এরা ছোট-বড় পাল তৈরি করে একসঙ্গে ঘুরে বেড়ায়। তবে ঘোড়া বা গাধার মত দেখতে হলেও এদেরকে পোষ মানানো যায় না।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন জানান, পার্কের প্রতিষ্ঠা লগ্ন থেকে বিভিন্ন সময় দক্ষিণ অফ্রিকা থেকে এ পার্কে পাঁচটি পুরুষ এবং ছয়টি মাদী জেব্রা আনা হয়। গত বছর একটি এবং রোববার আরেকটি শাবক জন্ম নেয়ায় বাচ্চাসহ পার্কে এখন জেব্রা পরিবারের মোট সদস্য সংখ্যা হলো ১৩টি। পুরুষ বাচ্চা চার বছরে এবং মাদী বাচ্চা তিন বছর বয়সেই অনেকটা পূর্ণতা লাভ করে।

আমিনুল ইসলাম/এমএমজেড/পিআর

Advertisement