প্রবাস

কুয়ালালামপুরে পাসপোর্ট সেবা সপ্তাহ উপলক্ষে গণশুনানি

মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট সেবা সপ্তাহ উপলক্ষে গণশুনানির আয়োজন করা হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রদূত মুহা. শহিদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রম কাউন্সিলর মো. সায়েইদুল ইসলামের পরিচালনায় এ গণশুনানি আয়োজিত হয়।

Advertisement

সভায় প্রধানরা তাদের নিজ নিজ বিভাগের বিস্তারিত কর্মকাণ্ড তুলে ধরেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানে বক্তব্য দেন হাইকমিশনের মিনিস্টার (পলিটিক্যাল) মো. রইস হাসান সারোয়ার, প্রথম সচিব এম এস কে শাহীন, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মো. মশিউর রহমান, কমার্শিয়াল উইং প্রধান মো. রাজিবুল আহসান, পাসপোর্ট অধিদফতরের ঢাকা বিভাগের প্রধান কর্নেল শফিউল আলম, প্রথম সচিব (শ্রম) হেদায়াতুল ইসলাম মণ্ডল প্রমুখ।

সেবা প্রত্যাশীদের প্রশ্নের জবাবে লেবার কাউন্সিলর মো. সায়েইদুল ইসলাম বলেন, যারা রি-হিয়ারিংয়ের সুযোগ নিয়ে এখনও বৈধ হতে পারেনি তারা এই প্রক্রিয়ায় আর বৈধতার সুযোগ পাবে না। তাছাড়া নাম ও বয়স জটিলতার তাৎক্ষণিক সমাধান দূতাবাস থেকে আর দেয়া হবে না। যারা নিয়ম মেনে সংশোধনের জন্য আবেদন করবে তাদের পাসপোর্ট ৪০/৪৫ দিনের মধ্যে সরবরাহ করা হবে।

সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত মুহা. শহিদুল ইসলাম বলেন, কেউ যদি দূতাবাস থেকে সেবা না পায় তবে তারা সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন। এমনকি দূতাবাসের কোনো কর্মকর্তা যদি ঘুষ দাবি করে তবে সেটাও আমাকে অবহিত করতে পারেন। দূতাবাসের সেবা আরও বেগবান করার লক্ষ্যে নতুন ২৭ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়া হয়েছে। প্রত্যেকটি প্রদেশে সেবা দিয়ে আসছে দূতাবাস।

Advertisement

রাষ্ট্রদূত প্রবাসীদের উদ্দেশ্যে বলেন, দেশের সম্মান বজায় রেখে যে দেশে বসবাস করছেন সে দেশের আইন মেনে চলুন।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদ, কমিউনিটি নেতা মকবুল হোসেন মুকুল, দাতু আক্তার প্রমুখ।

এমআরএম/জেআইএম

Advertisement