খেলাধুলা

কোহলির সেঞ্চুরিতে ভারতের সহজ জয়

ফাফ ডু প্লেসিসের লড়াইটা বিফলেই গেল। দারুণ এক সেঞ্চুরি করে বলতে গেলে একা কাঁধে দক্ষিণ আফ্রিকাকে ২৬৯ পর্যন্ত নিয়ে গিয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক। বিরাট কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ে এই রানটাকেও মামুলি বানিয়ে ছাড়লো ভারত।

Advertisement

অধিনায়কের সেঞ্চুরিতে ভর করে ডারবানে দিবারাত্রির সিরিজের প্রথম ওয়ানডেতে একেবারে হেসেখেলেই জিতেছে টেস্ট সিরিজ খুয়ানো ভারত। ছয় ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার ম্যাচটি ২৭ বল আর ৬ উইকেট হাতে রেখে শেষ করেছে সফরকারিরা।

টসে জিতে ব্যাটিংয়ে নেমে ১৩৪ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসেছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে দলকে বলতে গেলে একাই টেনে নিয়েছেন ডু প্লেসিস। ১১২ বলে ১১ বাউন্ডারি আর ২ ছক্কায় ১২০ রানের ঝকঝকে এক ইনিংস উপহার দেন প্রোটিয়া অধিনায়ক। বাকিদের মধ্যে কেউ ফিফটিও পেরোতে পারেননি। কুইন্টন ডি কক ৩৪ আর ক্রিস মরিস করেন ৩৭ রান।

ভারতের পক্ষে ৩টি উইকেট নেন কুলদ্বীপ যাদব। ২টি উইকেট যুজবেন্দ্র চাহালের।

Advertisement

জবাব দিতে নেমে ৬৭ রানে ২ উইকেট হারালেও পরে আর পেছনে ফিরে তাকাতে হয়নি ভারতকে। তৃতীয় উইকেটে আজিঙ্কা রাহানেকে নিয়ে ১৮৯ রানের জুটিতে ম্যাচটা একবারে হাতের মুঠোয় নিয়ে আসেন বিরাট কোহলি

রাহানে ৭৯ করে ফেরার পর জয়ের একদম দ্বারপ্রান্তে এসে আউট হয়েছেন কোহলি। ১১৯ বলে ১০ বাউন্ডারিতে ১১২ রান করেন তিনি। এটি ওয়ানডেতে ভারতীয় অধিনায়কের ৩৩তম সেঞ্চুরি।

এমএমআর/এমএস

Advertisement