জাতীয়

‘জাতিসংঘে বাংলা চাই’ কর্মসূচির উদ্বোধন

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতির জন্য দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম (Jagonews24.com) ‘জাতিসংঘে বাংলা চাই’ শিরোনামে অনলাইন আবেদন কর্মসূচি শুরু করেছে।

Advertisement

দেশের জনপ্রিয় নিউজ পোর্টালটি ভাষা আন্দোলনের মাসজুড়ে এ দাবির পক্ষে অনলাইনে আবেদন সংগ্রহ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে জাতিসংঘের কাছে পাঠাবে। ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ডট জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম স্ল্যাশ মেক বাংলা অফিসিয়াল (www.jagonews24.com/MakeBanglaOfficial) ওয়েবপেজে প্রবেশ করে যে কেউ এ দাবির পক্ষে সম্মতি জানাতে পারবেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর বাড্ডায় প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এ উদ্যোগে সার্বিক সহযোগিতা করছে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ গ্রুপ।

উদ্বোধনী অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, রক্ত দিয়ে যে ভাষা কেনা, সে ভাষার সর্বত্র ব্যবহার হবে এটি আমাদের প্রত্যাশা। জাতিসংঘে বাংলা চাই-এই স্লোগানকে সামনে রেখে জাগো নিউজ যে উদ্যোগ নিয়েছে তা নিঃসন্দেহে সময়োপযোগী।

Advertisement

এ উদ্যোগে প্রাণ গ্রুপ এগিয়ে আসায় মন্ত্রী এর সংশ্লিষ্ট সবাইকে অসংখ্য ধন্যবাদ জানান।

জাগো নিউজ টোয়েন্টিফর ডটকম এর সম্পাদক সুজন মাহমুদ বলেন, সাহিত্যে নোবেল, চলচ্চিত্রে অস্কারসহ সর্বত্র বাংলা অনেক এগিয়েছে। বিশ্বের সপ্তম স্থানীয় এ ভাষায় কথা বলে ৩০ কোটিরও বেশি মানুষ। আফ্রিকার দেশ সিয়েরালিওনেও দ্বিতীয় দাপ্তরিক ভাষা বাংলা। আমাদের দাবি, জাতিসংঘের ছয়টি দাপ্তরিক ভাষার সঙ্গে এবার বাংলাকে সপ্তম দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণ করা হোক।

অনুষ্ঠানে প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী বলেন, বাংলাকে মাতৃভাষা করার দাবিতে ১৯৫২ সালের আন্দোলনে জাতি হিসেবে আমরা সফল হয়েছি। এখন বর্তমান দাবিকেও আমরা সফল দেখতে চাই। এ ধরনের উদ্যোগের সঙ্গে আমরা সম্পৃক্ত হতে পেরে অত্যন্ত আনন্দিত।

অনুষ্ঠানে প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা, প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল, জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম এর প্রধান বার্তা সম্পাদক মহিউদ্দিন সরকার, সহকারী সম্পাদক ড. হারুন রশীদ, প্রধান প্রতিবেদক মনিরুজ্জামান উজ্জ্বলসহ জাগো নিউজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisement

এএসএস/এসএইচএস/আইআই