বিশেষ প্রতিবেদন

রায়ের দায়িত্ব আদালতের, সতর্ক আওয়ামী লীগ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার রায় ঘোষণার জন্য ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত। রায়ের এ দিনকে ঘিরে রাজনৈতিক অঙ্গনে শুরু হয়েছে উত্তাপ।

Advertisement

বিএনপির পক্ষ থেকে সমালোচনা, প্রতিক্রিয়ার পাশাপাশি আন্দোলনের হুমকিও দেয়া হচ্ছে। অপরদিকে আওয়ামী লীগ নেতারা জানান, রায়কে ঘিরে রাজনৈতিক অস্থিরতা হলে তা রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে।

এ দিকে গত ৩০ জানুয়ারি বেগম খালেদা জিয়া আদালত থেকে ফেরার পর হাইকোর্ট এলাকায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় আটক দুই নেতাসহ তিনজনকে ছিনিয়ে নিতে পুলিশের প্রিজন ভ্যানে হামলার ঘটনাও ঘটে। ভ্যানের দরজা ভেঙে তাদের ছিনিয়ে নেয়ার পাশাপাশি পুলিশের অস্ত্রও ভেঙে ফেলা হয়।

এমন ঘটনার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ঘটনাকে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া নেতা-কর্মীদের প্রতিরোধ হিসেবে আখ্যা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তবে পরদিন এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, পুলিশ ভ্যানে হামলাকারীরা দলে অনুপ্রবেশকারী। তারাই এ হামলায় জড়িত।

Advertisement

ওই ঘটনার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতকে আটক করে পুলিশ। এছাড়া আটশ জনকে আসামি করে পৃথক তিনটি মামলা করে পুলিশ।

এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে ‘বাদানুবাদ’। ৮ ফেব্রুয়ারি রায়কে কেন্দ্র করে আলোচনার উত্তাপ ছড়ানোর পাশাপাশি সরকারের পক্ষ থেকেও হুঁশিয়ারী দেয়া হচ্ছে।

রায়ের দিন আওয়ামী লীগের অবস্থান সম্পর্কে কথা বলেছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বৃহস্পতিবার এক অনুষ্ঠান শেষে তিনি বলেন, ‘আমাদের কোনো কর্মসূচির প্রয়োজন নেই। আমাদের পক্ষ থেকে উস্কানিমূলক কিছুই হবে না। আমরা সরকারে আছি, দেশের শান্তি-স্থিতিশীলতা বজায় রাখার দায়িত্ব আমাদের। তবে আমরা সতর্ক থাকব, কোনো বিশৃঙ্খলা হলে, উস্কানিমূলক নাশকতা জাতীয় কিছু করা হলে এবং সহিংসতা দেখা দিলে জনগণকে সঙ্গে নিয়ে পরিস্থিতির সমুচিত জবাব দেয়া হবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, আইনের ঊর্ধ্বে কেউ নয়। আদালত যে রায় দিবে সেটা বাস্তবায়নের দায়িত্ব প্রশাসনের, আইনশৃঙ্খলা বাহিনীর। তবে কোনো রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির চেষ্টা হলেই রাজনৈতিক দল হিসেবে আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করবো। রাজনৈতিকভাবে মোকাবেলা করবো।

Advertisement

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান বলেন, আমার প্রশ্ন হলো বিএনপি ৮ তারিখের রায়ের আগেই কি রায় দিয়ে দিয়েছে? যে ৮ তারিখে তার (খালেদা জিয়া) সাজা হবেই। বিএনপি বিশৃঙ্খলার পার্টি। তারা যে কোনো সময় যে কোনো ইস্যু, নন ইস্যু সব কিছুতেই বিশৃঙ্খলা করবে। এটাই তাদের কাজ।

তিনি বলেন, সরকারের দায়িত্ব জনগণের জানমালের নিরাপত্তা দেয়া। সে বিষয়ে সরকার সজাগ থাকবে বলেই আশা করি। জনগণই সব কিছু মোকাবেলা করবে।

এইউএ/এএইচ/জেআইএম