খেলাধুলা

নতুন করে সাজবে মিরপুর সুইমিং পুল

দক্ষিণ এশিয়া এবং এ অঞ্চলের আশপাশের দু’একটি দেশ নিয়ে একটি আন্তর্জাতিক সুইমিং চ্যাম্পিয়নশিপ আয়োজনের পরিকল্পনার কথা বলেছিল বাংলাদেশ সুইমিং ফেডারেশন। ৭-৮টি দেশ নিয়ে ২০১৮ সালেই তারা করতে চেয়েছিল এ প্রতিযোগিতা।

Advertisement

চ্যাম্পিয়নশিপ আয়োজনের পরিকল্পনা এখনো আছে ফেডারেশনের। তবে চলমান বছরে আর সম্ভব নয়। কারণ, দেশের সাঁতারের প্রধান ভেন্যু মিরপুর সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে এ মাসেই শুরু হচ্ছে বড় ধরনের উন্নয়ন ও সংস্কার কাজ। মিরপুর সুইমিং পুলকে নতুন করে সাজাতে লাগতে পারে এক বছর।

মিরপুর সুইমিং পুলে আক্ষেপের নাম ছিল ইলেকট্রনিক স্কোর বোর্ড। ১৯৯৩ সালে ঢাকা এসএ গেমসকে সামনে রেখে স্থাপিত এ বোর্ডটি তার পর কখনো ব্যবহার হয়েছে, কখনো ব্যবহার করা যায়নি। ২০১০ সালে এসএ গেমসের জন্য স্কোর বোর্ডটি সচল করা হলেও তার পর থেকে পড়ে আছে পুলের স্বাক্ষীগোপাল হয়ে।

সাঁতারুদের দীর্ঘদিনের দাবি নতুন স্কোর বোর্ড নির্মাণের। ফেডারেশনও তাগাদা ছিল। গত বছরের মাঝামাঝি সময়ে জাতীয় ক্রীড়া পরিষদ নতুন ইলেকট্রনিক স্কোর বোর্ড ও কমপ্লেক্স আরো আধুনিক করার সিদ্ধান্ত নেয়।

Advertisement

স্কোর কোর্ডসহ অন্যান্য সংস্কার ও উন্নয়নমূলক কাজ করতে সরকার জাতীয় ক্রীড়া পরিষদেকে বরাদ্দ দিয়েছে ১০ কোটি ৫০ লাখ টাকা। জাতীয় ক্রীড়া পরিষদের সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) সুকুমার সাহা বলেছেন, ‘এলইডি স্কোর বোর্ডসহ আরো অনেক সংস্কার উন্নয়ন কাজও আছে। যেমন হোস্টেল ৪ থেকে ৬ তলা করা হবে, লিফট স্থাপন, ভিভিআইপি বক্স তৈরি ও পুলের টাইলস পরিবর্তন। দরপত্র হয়ে গেছে। এ মাসেই কাজ শুরু হবে।’

বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মোল্লা বদরুল সাইফ বলেছেন, ‘স্কোর বোর্ড স্থাপনসহ যে কাজগুলো হবে তার দরপত্র হয়ে গেছে শুনেছি। জাতীয় ক্রীড়া পরিষদ এবার আধুনিক প্রযুক্তির স্কোরবোর্ডই স্থাপন করছে। কমপ্লেক্সের এ কাজের জন্যই আন্তর্জাতিক সুইমিং চ্যাম্পিয়নশিপ আয়োজনের পরিকল্পনায় পরিবর্তন আনতে হচ্ছে আমাদের। প্রতিযোগিতা ঠিকই হবে। তবে পুলের কাজ শেষ হলে সময় নির্ধারণ করবো। যতটুকু জানতে পেরেছি, সব কাজ শেষ হবে বছর লেগে যাবে।’

মিরপুর সুইমিংপুলের ডাইভিং বোর্ড তৈরি করা হয়েছিল হাস্যকরভাবে। ত্রুটিপূর্ণভাবে নির্মাণের কারণে সেটা কখনই ব্যবহার করা যায়নি। যে কারণে মিরপুর পুলে জাতীয় চ্যাম্পিয়নশিপ বা অন্য কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতা হলেও ডাইভিং করতে হয় আর্মি সুইমিং পুলে।

এবার সেই ডাইভিং বোর্ড ভেঙ্গে নতুন করে তৈরি করা হচ্ছে। সাঁতারুদের জন্য এটা সুখবর। বছর ঘুরতেই তারা পাবেন নতুন করে সাজানো এক সুইমিং কমপ্লেক্স এবং দীর্ঘ প্রত্যাশিত অত্যাধুনিক ইলেকট্রনিক স্কোর বোর্ড।

Advertisement

আরআই/এমএমআর/জেআইএম