খেলাধুলা

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন আন্দ্রে রাসেল

এক বছরের মধ্যে প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলতে যাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল। ঘরোয়া ৫০ ওভারের টুর্নামেন্ট রিজিওনাল সুপার ফিফটিতে জ্যামাইকার হয়ে মাঠে নামতে যাচ্ছেন তিনি। শুক্রবার অ্যান্টিগায় ম্যাচটিতে তার প্রতিপক্ষ দল লিওয়ার্ড আইল্যান্ডস।

Advertisement

ডোপপাপের দায়ে ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সির (ডব্লিউএডিএ) আইনে এক বছর নিষেধাজ্ঞা পেয়েছিলেন আন্দ্রে রাসেল। জ্যামাইকায় স্বাধীন কমিশন এই অলরাউন্ডারের উপর শাস্তি আরোপ করে। তার শাস্তির মেয়াদ ছিল ২০১৭ সালের ৩১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জানুয়ারি পর্যন্ত। ফলে এখন আর মাঠে নামতে কোনো সমস্যা নেই এই অলরাউন্ডারের।

রাসেল অবশ্য সরাসরি ডোপ গ্রহণের দায়ে নিষিদ্ধ হননি। ২০১৫ সালে তিন তিনবার ডব্লিউএডিএ'র সামনে রিপোর্ট করতে ব্যর্থ হন ক্যারিবীয় এই অলরাউন্ডার। নিয়ম অনুযায়ী ১২ মাসের মধ্যে তিনবার এমন হলে এক বছরের নিষেধাজ্ঞায় পড়তে হবে।

ঘরোয়া ক্রিকেটে ফিটনেস ও ফর্মের প্রমাণ দিতে পারলে আসন্ন গ্রীষ্মে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিবেচনায় আসতে পারেন রাসেল। ২০১৫ সালের পর টি-টোয়েন্টি খেললেও ৫০ ওভার ফরমেটের বাইরে আছেন এই অলরাউন্ডার।

Advertisement

এমএমআর/জেআইএম