দেশজুড়ে

রাজশাহী বোর্ডে এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ২৭ হাজার

রাজশাহী শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ২৭ হাজার ২১১ জন। এ বছর রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলা থেকে অংশ নিচ্ছে ১ লাখ ৯৪ হাজার ৫৪৩ জন পরীক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল এক লাখ ৬৭ হাজার ৩৩২ জন।

Advertisement

রাজশাহী শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৯৮৫ জন ছেলে ও ৯৩ হাজার ৫৫৮ জন মেয়ে পরীক্ষার্থী রয়েছে।

রাজশাহী শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর তরুণ কুমার সরকার জানান, রাজশাহী শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী রাজশাহী জেলায় ৩২ হাজার ৭৮৭ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৬ হাজার ৮৫১ ও ছাত্রী ১৫ হাজার ৯৩৬ জন। চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৪ হাজার ৭৫৭ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ হাজার ১৭৫ ও ছাত্রী ৭ হাজার ৫৮২ জন। নাটোরে ১৯ হাজার ২২৪ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ হাজার ৯২৭ ও ছাত্রী ৯ হাজার ২৯৭ জন। নওগাঁয় ২৪ হাজার ৫৩২ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৩ হাজার ১৮৬ ও ছাত্রী ১১ হাজার ৩৪৬ জন। পাবনায় ২৭ হাজার ৭৮৮ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৪ হাজার ২২০ ও ছাত্রী ১৩ হাজার ৫৬৮ জন। সিরাজগঞ্জ জেলায় ৩২ হাজার ৯৮৮ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৭ হাজার ৪৪৯ ও ছাত্রী ১৫ হাজার ৫৩৯ জন। বগুড়ায় ৩৩ হাজার ৩৮৪ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৭ হাজার ৬৩৫ ও ছাত্রী ১৫ হাজার ৭৪৯ জন এবং জয়পুরহাটে ৯ হাজার ৮৩ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪ হাজার ৫৪২ ও ছাত্রী ৪ হাজার ৫৪১ জন।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বোর্ডের ২৪৭টি কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হয়েছে। এর মধ্যে রাজশাহীতে ৪১টি, চাঁপাইনবাবগঞ্জে ১৫টি, নাটোরে ২৪টি, নওগাঁয় ৩৮টি, পাবনায় ৩০টি, সিরাজগঞ্জে ৪৩টি, বগুড়ায় ৪০টি এবং জয়পুরহাটে ১৬টি পরীক্ষা কেন্দ্র রয়েছে।

Advertisement

এবার বিজ্ঞান বিভাগে ৮৪ হাজার ১৫৫ জন, মানবিকে ৯৩ হাজার ৯১১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ৪৭৭ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে নিয়মিত ১ লাখ ৭৯ হাজার ৯৩৬, অনিয়মিত ১৪ হাজার ৪২৬ ও জিপিএ উন্নয়নের জন্য ১৮১ জন রয়েছে। শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে যাবতীয় প্রস্তুতি নিয়েছে শিক্ষাবোর্ড।

ফেরদৌস সিদ্দিক/এফএ/আরআইপি