জাতীয়

‘জাতিসংঘে বাংলা চাই’ কর্মসূচির উদ্বোধন বৃহস্পতিবার

জাতিসংঘে বাংলা চাই’ স্লোগানকে সামনে রেখে দেশের শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমের কর্মসূচি (অনলাইন আবেদন) উদ্বোধন হবে আগামীকাল বৃহস্পতিবার। মাসব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এদিন সন্ধ্যা ৬টায় মধ্য বাড্ডায় প্রাণ-আরএফএল সেন্টারে এ কর্মসূচির উদ্বোধন করা হবে। এ সময় বিষয়বস্তুর ওপর সংবাদ সম্মেলনেরও আয়োজন করা হয়েছে।

Advertisement

বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে স্বীকৃতির জন্য এ অনলাইন আবেদন কর্মসূচির উদ্যোগ নিয়েছে নিউজ পোর্টালটি। বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে থেকে যে কোনো ব্যক্তি তার নাম এবং ই-মেইল অথবা মোবাইল নম্বর ব্যবহার করে আবেদন (পিটিশন) করতে পারবেন। প্রচারণা শেষে জাতিসংঘের মহাসচিব বরারব আবেদনটি পৌঁছে দেয়া হবে। মাসব্যাপী এ কর্মসূচিতে সহায়তা করছে শীর্ষ ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘প্রাণ’।

জাগোনিউজ২৪.কম সম্পাদক সুজন মাহমুদ বলেন, জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলার স্বীকৃতির বিষয়টি এখন সর্বজনীন দাবিতে পরিণত হয়েছে। সরকারও এ নিয়ে কাজ করছে। ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারিজুড়ে আমরা এ দাবির পক্ষে অনলাইনে আবেদন সংগ্রহ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে জাতিসংঘের কাছে পাঠাতে চাই।

তিনি এমন একটি আয়োজনে অংশ নিতে সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, ভাষার জন্য রক্ত দেয়ার ইতিহাস নজিরবিহীন। আমাদের পূর্বপুরুষরা রক্ত দিয়ে মায়ের ভাষার অধিকার রক্ষা করেছেন। আমরা সে ভাষার মর্যাদা আর সম্মান রক্ষা করতে বদ্ধপরিকর। সর্বস্তরে বাংলার ব্যবহার নিশ্চিতের পাশাপাশি অবিলম্বে জাতিসংঘের দাফতরিক কাজে বাংলা ভাষাকে যাতে স্বীকৃতি দেয়া হয় তার জন্যই আমাদের এ প্রয়াস।

Advertisement

এএসএস/ওআর/বিএ/এমএস