দেশজুড়ে

একমাসের আল্টিমেটাম, সংস্কার না হলে ধর্মঘট

যশোরাঞ্চলের সাতটি আঞ্চলিক ও জাতীয় মহাসড়ক এখন যানবাহন চলাচলের অনুপযোগী। দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে সড়ক-মহাসড়কগুলোতে গর্তের সৃষ্টি হয়েছে।

Advertisement

ঝুঁকিপূর্ণ যানবাহন চলাচলে দুর্ঘটনা ঘটছে। আগামী এক মাসের মধ্যে সড়কগুলো সংস্কার না করা হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৮ রুটে যানবাহন চলাচল বন্ধ করে দেয়ার আল্টিমেটাম দেয়া হয়েছে। বুধবার দুপুরে যশোর জেলা পরিবহন মালিক সমিতির নেতৃবৃন্দ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

যশোর মিনিবাস ও বাস মালিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জেলা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আলী আকবর বলেন, যশোর-খুলনা, যশোর-বেনাপোল, যশোর-মাগুরা, যশোর-নড়াইল, যশোর-ঝিনাইদহ মহাসড়ক ও যশোর-চৌগাছা, যশোর রাজারহাট-মঙ্গলকোট সড়কে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন ধরে সংস্কার না করায় এ সড়কগুলোতে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কগুলোতে চলাচলে যানবাহন ক্ষতিগ্রস্ত হচ্ছে। পাশাপাশি যাত্রী ভোগান্তি ও দুর্ঘটনার ঝুঁকি বেড়ে গেছে। যে কারণে বাস চালক ও শ্রমিকরা এসব সড়কে গাড়ি চালাতে অনীহা প্রকাশ করছে।

তিনি বলেন, মহাসড়কগুলো সংস্কারে সংশ্লিষ্ট দফতরগুলোতে বারবার তাগিদ দেয়া হলেও কোনো সুফল পাওয়া যায়নি। এ জন্য আগামী এক মাসের মধ্যে সড়কগুলো সংস্কারের আল্টিমেটাম দিতে বাধ্য হচ্ছেন পরিবহন মালিকরা। দাবি পূরণ না হলে আগামী ১ মার্চ থেকে দক্ষিণবঙ্গের ১৮টি রুটে আমরা গাড়ি চালাবো না। পাশাপাশি এসব রুটে অন্য জেলার গাড়িও চালাতে দেয়া হবে না।

Advertisement

পরিবহন সংস্থা শ্রমিক সমিতিতর সাধারণ সম্পাদক মো. মোত্তর্জা হোসেন বলেন, যশোর জেলার সড়কগুলোই কেবল চলাচলের অনুপযোগী। এ জেলার বাইরে বের হলেই সড়কের অবস্থা ভালো। দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছি আমরা। সেতুমন্ত্রী বিভিন্ন সময় অর্থ বরাদ্দ ও দ্রুতই কাজ শুরুর কথা বললেও তা বাস্তবায়ন হয়নি। বর্তমানে যে অবস্থা তাতে শ্রমিকরা কেউ গাড়ি চালাতে চান না। এছাড়া সড়কের কারণে দুর্ঘটনা ঘটলে আমাদেরকেই দোষী করা হয় এবং বড় অঙ্কের ক্ষতিপূরণ দিতে হয়। এ জন্য আগামী এক মাসের মধ্যে সড়কগুলো সংস্কার না করলে দক্ষিণবঙ্গে কোনো যানবাহন চলবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাস ও মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক রমেন্দ্রনাথ মণ্ডল, সহ-সাধারণ সম্পাদক অসীম কুমার কুন্ডু, বাংলাশে পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সভাপতি মামুনুর রশিদ বাচ্চু প্রমুখ।

এ প্রসঙ্গে যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম বলেন, মহাসড়ক সংস্কার কাজের টেন্ডার হয়েছে। এর মধ্যে কয়েকটি মহাসড়কের সংস্কার কাজ শুরু হয়েছে।

মিলন রহমান/এএম/আইআই

Advertisement