খেলাধুলা

প্রথম দিনে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ

আফসোস রেকর্ডটা হলো না। ওয়েলিংটনে এক বছর আগে নিজেদের টেস্ট ইতিহাসে একদিনে সর্বোচ্চ ৩৮৮ রান তোলার রেকর্ড গড়েছিল বাংলাদেশ। এবার তার কাছাকাছি রেকর্ডটাকে নিয়ে গিয়েছিলেন মুমিনুল হকরা; কিন্তু চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের রান দাঁড়াল ৪ উইকেট হারিয়ে ৩৭৪। রেকর্ড ছোঁয়ার ১৪ রান দুরেই থেমে যেতে হলো মুমিনুল-মাহমুদউল্লাহকে!

Advertisement

তবে এই আফসোসের মাঝেও একটা ক্ষেত্রে অন্তত স্বান্তনা খুঁজে নিতে পারে বাংলাদেশ। কারণ, অন্য একটি রেকর্ড যে গড়ে ফেলেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা! কোনো টেস্টের প্রথমদিন সর্বোচ্চ রান তোলার রেকর্ড তো হয়েই গেলো। কারণ, নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে একদিনে সর্বোচ্চ ৩৮৮ রানের রেকর্ড থাকলেও সেটি ছিল টেস্টের দ্বিতীয় দিন।

টেস্টের প্রথম দিন বাংলাদেশের সর্বোচ্চ রান ছিল ৩৬৫। ২০১২ সালে খুলনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দিন ৩৬৫ রান তুলতে সক্ষম হয়েছিল বাংলাদেশ। এবার সেই রেকর্ডকে পেছনে ফেলে নতুন মাইলফলক স্থাপন করলেন মাহমুদউল্লাহ অ্যান্ড কোং। এবার সেই রেকর্ডটি গিয়ে দাঁড়াল ৩৭৪ রানে।

২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খুলনায় ছিল সিরিজের দ্বিতীয় টেস্ট। টস জিতে ব্যাট করতে নেমে শুরুতে খুব বাজে খেললেও শেষ দিকে ১০ নম্বরে নেমে আবুল হাসান রাজুর রেকর্ড গড়া সেঞ্চুরির সঙ্গে মাহমুদউল্লাহ রিয়াদের অপরাজিত ৭২ রানের সুবাধে প্রথম দিন শেষে বাংলাদেশের রান দাঁড়ায় ৮ উইকেট হারিয়ে ৩৬৫। যদিও পরেরতিন ১১১৩ রানে রাজু এবং ৭৬ রানে আউট হয়ে যান রিয়াদ।

Advertisement

বাংলাদেশের মোট সংগ্রহ দাঁড়ায় ৩৮৭। শেষ পর্যন্ত টেস্টটি বাংলাদেশ হেরেছে ১০ উইকেটের বড় ব্যবধানে। কারণ, ৩৮৭ রানের জবাব দিতে নেমে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে দাঁড় করা ৬৪৮ রান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ করে ২৮৭ রান। ফলে ক্যারিবীয়দের সামনে জয়ের জন্য মাত্র ২৭ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায়। কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে ক্যারিবীয়রা।

গত বছর জানুয়ারিতে ওয়েলিংটন টেস্ট ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রতম টেস্ট। টস হেরে ব্যাট করতে নেমে প্রথমদিন ভালোই শুরু করেছিল বাংলাদেশ। তবে বৃষ্টি বিঘ্নিত হওয়ার কারণে মাত্র ৪০.২ ওভারের খেলা হয়। প্রথমদিন বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ১৫৪। দ্বিতীয়দিন মুমিনুল হক আর সাকিব আল হাসান মিলে খেলা শুরু করেন। মুমিনুল ৬৪ আর সাকিব ছিলেন ৫ রানে।

দ্বিতীয় দিন মাঠে নামার সঙ্গে সঙ্গেই আউট মুমিনুল। এরপরই জুটি বাধেন সাকিব-মুশফিক। দু’জন মিলে গড়েন ৩৫৯ রানের রেকর্ড জুটি। মুশফিক ১৫৯ রান করে আউট হন। সাকিব করেন অনবদ্য ডাবল সেঞ্চুরি। তার ব্যাটে ওঠে ২১৭ রান। দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ৫৪২। অর্থাৎ দ্বিতীয় দিন ৩৮৮ রান তোলে বাংলাদেশের ব্যাটসম্যানরা। যে কোনো একদিনে এটাই সর্বোচ্চ।

এবার শ্রীলঙ্কার বিপক্ষে মুমিনুল হক, তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুশফিকুর রহীমের অসাধারণ ব্যাটিংয়ে প্রথম দিন বাংলাদেশের রান উঠলো ৩৭৪।

Advertisement

আইএইচএস/এমএস