খেলাধুলা

ম্যাচ ফিক্সিংয়ের নির্লজ্জ দৃশ্য দেখল ক্রিকেটবিশ্ব (ভিডিও)

চোর যদি চুরিটা করে সবাইকে দেখিয়ে, জানিয়ে- তখন একে চুরি বলা যায় না। ডাকাতি? ক্রিকেটে ফিক্সিং এখন ওপেন সিক্রেট একটি ব্যাপার। গোপনে কত ম্যাচ ফিক্সিং হচ্ছে, কত স্পট ফিক্সিং হচ্ছে- তার কোনো ইয়ত্তা নেই। আইসিসি কিংবা বিভিন্ন দেশের অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট সে সবের কিছুর খোঁজ পান, কিছুর খোঁজ পান না। তদন্ত করে অনেক ক্রিকেটারকে শাস্তির মুখোমুখিও করা হচ্ছে। তবুও ফিক্সিংয়ের মতো ক্রিকেট দুর্নীতিকে কোনোভাবেই থামানো যাচ্ছে না।

Advertisement

কিন্তু এবার আরব আমিরাতে যা ঘটলো, তাকে ডাকাতির চেয়েও বেশি কিছু আখ্যা দিতে হবে। আইসিসি পরিচ্ছন্ন ও দুর্নীতিমুক্ত ক্রিকেট- স্লোগানে এগিয়ে যাওয়ার যে উদ্যোগ নিয়েছে তার মুখে জোরালো থাপ্পড় এটি৷ আরব আমিরাতে একটি ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে একেবারে প্রকাশ্যেই দেখা গেলো একটি ম্যাচ ছেড়ে দিতে। ফিক্সিং করা দলের ব্যাটসম্যানরা যেভাবে একের পর এক আউট হয়েছে, তা দেখে হতভম্ব এখন পুরো ক্রিকেট বিশ্ব। এতটা নির্লজ্জভাবে কেউ ম্যাচ ছেড়ে দিতে পারে, কল্পনায়ও আনতে পারছে না কেউ।

স্বাভাবিকভাবেই আরব আমিরাতের ওই ম্যাচটির ঘটনায় তৎপর হয়ে উঠেছে আইসিসির দুর্নীতি দমন শাখা। ম্যাচটি তদন্ত করে এর সামনে-পেছনে থাকা কুশীলবদের খুঁজে বের করতে মাঠে নেমে পড়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। ঘটনার অস্বাভাবিকতায় পুরো ক্রিকেটমহল এতটাই হতভম্ভ যে, মাত্র দু’দিন চলার পর বন্ধ করে দেওয়া হলো আরব আমিরাতের গোটা টুর্নামেন্টটি।

The ICC Anti-Corruption Unit is investigating a match from the Ajman All Stars League recently played in the UAEHere’s some match footage pic.twitter.com/azU1Cr86e0

Advertisement

— The Cricket Paper (@TheCricketPaper) January 30, 2018

ঘটনাটা জানাজানি হয়েছে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিও থেকে। সেখানে দেখা যাচ্ছে ব্যাটসম্যানরা যেন আউট হওয়ার জন্যই ব্যাট করতে আসছেন। রান আউট হওয়ার ক্ষেত্রে যেমন দেখা যাচ্ছে, ব্যাটসম্যানদের ক্রিজে ফেরার তেমন ইচ্ছা নেই, স্ট্যাম্পিংয়ের ক্ষেত্রেও ঘটছে প্রায় একই ঘটনা। এমনকি ফিল্ডাররা মিসফিল্ড করলেও তার সুযোগ নিয়ে ক্রিজে ফিরছেন না ব্যাটসম্যানরা।

ক্রিকেটবিশ্বের আনাচে কানাচে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা ঘরোয়া ও কর্পোরেট টি-টোয়েন্টি লিগ কতটা দুর্নীতি মুক্ত, তা নিয়ে প্রশ্ন তুলে দিল সংযুক্ত আরব আমিরাতের আজমন অলস্টার লিগ। পর্দার অন্তরালে ফিক্সিং হলেও এবার সরাসরি সম্প্রচারিত হওয়া কোনো টুর্নামেন্টে গোটা দলকে প্রকাশ্যে ম্যাচ ছেড়ে দিতে দেখা গেলো।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ওই ভিডিও ফুটেজে আরব আমিরাতের ক্রিকেট বোর্ড অনুমোদিত আজমন অলস্টার লিগের যে ম্যাচটি দেখা গেল, সেখানে মুখোমুখি হয়েছে দুবাই স্টার এবং শারজা ওয়ারিয়র্স। দুবাইয়ের করা ১৩৬ রান তাড়া করতে নেমে শারজা অলআউট হলো মাত্র ৪৬ রানে। ওয়ারিয়র্সের বেশিরভাগ ক্রিকেটার স্বেচ্ছায় রানআউট হন অথবা হাস্যকরভাবে স্ট্যাম্পড হয়ে ক্রিজ ছাড়েন। উইকেটরক্ষক বল ধরতে না পারলেও ব্যাটসম্যানকে ক্রিজের বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায় আউট হওয়ার অপেক্ষায়।

ম্যাচের ভিডিও ফুটেজ প্রকাশ্য আসার পরেই আইসিসির দূর্নীতি দমন কমিশন তদন্ত শুরু করেছে গোটা টুর্নামেন্টের পরিচ্ছন্নতা নিয়েই। আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তদন্তের কথা ঘোষণা করেন। সেখানে তিনি বলেন, ‘আজমন অল স্টার লিগের ম্যাচটিকে নিয়ে তদন্ত চালাচ্ছে আইসিসির দুর্নীতি দমন শাখা। আমরা ক্রিকেটারদের সঙ্গে এবং অফিসিয়ালদের সঙ্গে কথা বলছি। এখনই এ বিষয় বেশি কিছু বলা সম্ভব নয়।’ শুধু এ লিগটিই নয়, আজমন ওভালে কোনো রকম ক্রিকেট ম্যাচ আয়োজনের ওপর নিষধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement

আইএইচএস/পিআর