আন্তর্জাতিক

ভারত-আফগানিস্তান-পাকিস্তানে ভূমিকম্প

আফগানিস্তানে ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। আফগানিস্তানের পাশাপাশি, পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ এবং ভারতের দিল্লি এবং প্রতিবেশি হরিয়ানা ও পাঞ্জাব প্রদেশেও ভূমিকম্প অনুভূত হয়েছে। জম্মু এবং কাশ্মিরে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। খবর অল ইন্ডিয়া।

Advertisement

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, হিন্দু কুস অঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১৯০ কিলোমিটার।

ভূমিকম্পের সময় দিল্লি এবং আশেপাশের এলাকা থেকে আতঙ্কিত লোকজন ভয়ে বাড়ি-ঘর, দোকান এবং অফিস থেকে বেরিয়ে আসেন। সামাজিক মাধ্যমে অনেকেই জানিয়েছেন, ভূমিকম্পের সময় প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে।

একই ঘটনা ঘটেছে শ্রীনগরে। সেখানেও আতঙ্কিত লোকজন রাস্তায় নেমে আসে। সেখানে একটি নির্মাণাধীন ফ্লাইওভারের পিলার ধসে পড়েছে। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানানো হয়েছে।

Advertisement

স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, ভূমিকম্পে ছাদ ধসে পড়ায় বেলুচিস্তান প্রদেশে এক নবজাতক নিহত এবং তার পরিবারের আরও নয় সদস্য আহত হয়েছে।

ভূমিকম্পের উপকেন্দ্র ছিল আফগানিস্তানের জার্ম এলাকার কাছে। ওই এলাকায় ২০১৫ সালের অক্টোবরে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ভূমিধস ও ভবন ধসে পড়ে। এতে ৩৮০ জনের বেশি মানুষ প্রাণ হারায়।

টিটিএন/আইআই

Advertisement